নির্বাচন ব্যবস্থা, বিচার বিভাগ, শিক্ষা ও বিনোদনসহ ব্যাপক পরিবর্তনের দাবি জামায়াতের

বাংলাদেশ জামায়াতে ইসলামী দেশব্যাপী নির্বাচনী ব্যবস্থা, বিচার বিভাগ, আইনশৃঙ্খলা, শিক্ষা এবং বিনোদনসহ বিভিন্ন খাতে সংস্কারের প্রস্তাবনা দিয়েছে। বুধবার (৯ অক্টোবর) দুপুরে দলটির নায়েবে আমির ডা. সৈয়দ আব্দুল্লাহ মুহাম্মদ তাহের এক সংবাদ সম্মেলনে এই প্রস্তাবনা উপস্থাপন করেন।

ডা. তাহের বলেন, নির্বাচনী ব্যবস্থা সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ব্যাপক সংস্কার প্রয়োজন। তিনি বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদা করা এবং প্রয়োজনে আইনের সংশোধনের প্রস্তাব দেন। এছাড়াও সংসদে বিরোধী দলের ডেপুটি স্পিকার নিয়োগ এবং স্থানীয় সরকার নির্বাচন দলীয় প্রভাবমুক্ত রাখার আহ্বান জানান।

আইনশৃঙ্খলা খাতে পুলিশের ব্রিটিশ আইন বাতিল, পুলিশের নিয়োগে দলীয় হস্তক্ষেপ বন্ধ, ধর্মীয় শিক্ষার সংযোজন এবং মারণাস্ত্র না দেওয়ার দাবি জানানো হয়। র‍্যাবের সংস্কারের বিষয়েও প্রস্তাব উঠে আসে, যেখানে গত ১৫ বছর ধরে কাজ করা কর্মকর্তাদের ফিরিয়ে না আনার কথা বলা হয়।

সরকারি চাকরিতে আবেদন ফি বাতিল এবং বয়সসীমা ৩৫ থেকে ৩৩ বছরে নামিয়ে আনার পরামর্শ দেন। সংবিধান সংস্কারে একজন ব্যক্তি পরপর দুইবারের বেশি প্রধানমন্ত্রী না হওয়ার বিধানের কথা বলেন।

শিক্ষা ব্যবস্থায় নবীজীর (সা.) পাঠ সংযোজন এবং কারিগরি শিক্ষার প্রসারের ওপর জোর দেন। বিনোদনের ক্ষেত্রে অশ্লীলতা দূরীকরণ এবং ধর্মীয় সংবেদনশীলতা বজায় রাখার আহ্বান জানান।

পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে পানিবণ্টন ইস্যুতে জাতিসংঘের সহায়তায় ভারত, চীন, নেপাল এবং মিয়ানমারের মধ্যে সমঝোতা চুক্তি করার প্রস্তাবও উত্থাপন করেন তিনি।

Comments (0)
Add Comment