ফেলনা ফলের খোসার অজানা অসাধারণ সব ব্যবহার

কমারি ডেস্ক:
ফলমূল খাওয়ার পর আমরা এর খোসাগুলো কি করি? সবারই একই উত্তর আসবে ফেলে দিই। আমাদের চোখে, আপাত দৃষ্টিতে এই ফলের খোসার
আসলেই তেমন কোনো কাজ নেই। এই ফেলনা ফলের খোসার জায়গা হয় ময়লার ঝুড়িতে। কিন্তু এই ফেলনা ফলমূলের খোসার রয়েছে অনেক বিস্ময়কর ব্যবহার। আমরা অনেকেই জানি না এই ফেলে দেয়া ফলের খোসাগুলো আমাদের কতোটা কাজে আসতে পারে। চলুন আজকে জেনে নেয়া যাক ফেলনা ফলের খোসার এমনই সব অজানা ব্যবহার সম্পর্কে যা আপনাকে অবাক করে দেবে।

দাঁত সাদা করতে ও মুখের গন্ধ দূর করে কমলার খোসা
সবচাইতে ভালো ও প্রাকৃতিক উপায়ে দাঁতের হলদে ভাব দূর করতে কমলার খোসা ব্যবহার করা হয়। কমলার খোসার ভেতরের দিকে একটু পানি ছিটিয়ে দিয়ে তা দিয়ে দাঁত ঘষে নিন। দাঁতের হলদে ভাব দূর হবে নিমিষেই। এছাড়াও আপনি চাইলে কমলার তাজা খোসা বেটে নিয়ে পেস্টের মতো ব্যবহার করতে পারেন। ১ টুকরো কমলার খোসা চিবিয়ে নিলে মুখের দুর্গন্ধ দূর হবে নিমেষেই।

ফ্রিজ, বক্স ও বোতলের ভেতরের গন্ধ দূর করতে লেবুর খোসা
মাঝে মাঝে ফ্রিজের ভেতরে, বন্ধ করে রাখা খালি বক্স এবং বোতলে খুব বাজে গন্ধ হয়ে যায়। এর থেকে মুক্তি পেতে ব্যবহার করুন লেবুর খোসা। সামান্য পানিতে লেবুর খোসা ভিজিয়ে রেখে দিন ফিজের কোনায়। দেখবেন সব গন্ধ শুষে নেবে।

ত্বকের উজ্জলতা বাড়াতে আপেলের খোসা
রোদে ঘোরাঘুরি করলে সব চাইতে বেশি ক্ষতি হয় ত্বকের। বিশেষ করে পায়ের ত্বকের। এই সমস্যা থেকে রক্ষা পেতে আপেলের খোসা ব্যবহার করতে পারেন। ফেলনা আপেলের খোসা দিয়ে পায়ের পাতা ঘষে নিন। দেখবেন কালচে ভাব দূর হয়ে উজ্জ্বল হয়ে উঠেছে ত্বক।

দেহের গন্ধ সুন্দর করতে কমলার খোসা
অনেকেরই ঘেমে গেলে গা থেকে বাজে গন্ধ বের হয়। এই সমস্যা থেকে রেহাই দেবে কমলার খোসা। প্রতিদিনের গোসলের পানিতে কমলার খোসা ভিজিয়ে রাখুন এবং গা ঘষে নিন কমার খোসা দিয়ে। দেখবেন ঘেমে গেলে গায়ে বাজে গন্ধ হবে না।

পোকামাকড় বা মশার কামড়ের জ্বলুনি থেকে মুক্তি পেতে কলার খোসা
মশা বা পোকামাকড়ের কামড়ের জ্বলুনি থেকে তাৎক্ষণিক রক্ষা পেতে চাইলে কলার খোসার ভেতরের দিকটা ঘষে নিন চামড়ার ওপরে। দেখবেন জ্বলুনি একেবারেই কমে গিয়েছে।

আলমারির বাজে গন্ধ দূর করতে শুকনো লেবুর খোসা
আলমারিতে কাপড় রেখে দিলে স্যাঁতস্যাঁতে একটি গন্ধ হয়ে যায়। এতে কাপড়ে গন্ধ একেবারে বসে যায় যা থেকে মুক্তি পাওয়া যায় না। এই সমস্যার সমাধান চাইলে ব্যবহার করতে পারেন শুকনো লেবু কিংবা কমলার খোসা। আলমারিতে বা ড্রয়ারে রেখে দিন। দেখবেন কাপড়ে স্যাঁতস্যাঁতে গন্ধ হবে না।

Comments (0)
Add Comment