ফেসবুক, ইউটিউব, টিকটক খুলে দিয়েছে সরকার

বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, বুধবার থেকে ফেসবুক, ইউটিউব, টিকটকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ওপর জারি করা সরকারি বিধিনিষেধ তুলে দেয়া হয়েছে। বুধবার বিকাল থেকেই এসব সেবা পুরোপুরি পাওয়া যাবে।

ঢাকায় বিটিআরসি ভবনে একটি সংবাদ সম্মেলনে তিনি বলেন, ”আমরা যেসকল স্যোশাল মিডিয়া প্লাটফর্ম সাময়িকভাবে তাদের কর্মকাণ্ড পরিচালনার বিষয়ে কিছু বিধিনিষেধ আরোপ করেছিলাম বিটিআরসির পক্ষ থেকে, সার্বিক বিবেচনা করে আমাদের ফ্রিল্যান্সার, উদ্যোক্তা, ব্যবসায়িক সম্প্রদায়, স্কুল-কলেজের ছাত্র-শিক্ষক,গবেষকদের কথা চিন্তা করে,এগুলো বেশ প্রয়োজনীয় প্ল্যাটফর্ম বলে আমরা মনে করি, তবে সাময়িকভাবে কিছু বিধিনিষেধ আরোপ করতে বাধ্য হয়েছিলাম,।’

তিনি বলেন, ‘আমি আজকে আনুষ্ঠানিকভাবে আপনাদের জানাচ্ছি, সেই বিধিনিষেধ আমরা প্রত্যাহার করে নিচ্ছি। বাংলাদেশের সাইবার স্পেসে ফেসবুক, ইউটিউব ও টিকটকের কার্যক্রম পরিচালনা করতে আমরা আর কোন বাধা রাখছি না। সবগুলো অ্যাপ্লিকেশন আমরা ওপেন করে দিচ্ছি।”

”আশা করি বিকালের মধ্যে সবগুলো অ্যাপ্লিকেশন ওপেন করে দিতে পারবো। আমরা দেখেছি, এসব বিধিনিষেধ আরোপের ফলে ভিপিএন অ্যাপ্লিকেশন ব্যবহারের কারণে আমাদের ব্যান্ডউইথ ট্রাফিক দেশের বাইরে চলে যাচ্ছে। সেটা নিরাপত্তার জন্যও ঝুঁকি, অপরদিকে আর্থিকভাবেও ক্ষতি। ”

তিনি জানান, সাম্প্রতিক সহিংসতার সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন মিথ্যা ও সাজানো খবর ছড়ানো হয়েছে। এসব খবরের বিষয়ে এসব সামাজিক মাধ্যমকে জানানো হলেও তারা ২০ শতাংশ সরিয়ে দিয়েছে, বাকিটা সরায়নি। সরকারের তরফ থেকে এ বিষয়ে তাদের কাছে আপত্তি জানানো হয়েছে।

তিনি বলেন, ”১৬/১৭/১৮/১৯ তারিখে যে ধ্বংসাত্মক কাজ হয়েছে, সেগুলো তুলে ধরেছি। সেই সময় অর্থ খরচ করে দেশ থেকে ও বিদেশ থেকে মিথ্যা গুজব ছড়িয়ে দেয়া হয়েছে, যা পরিস্থিতিতে উস্কে দিতে সহায়তা করেছে। সেক্ষেত্রে তাদের এআই সিস্টেম, হিউম্যান সিস্টেম যেন ঠিকভাবে কাজ করে, সেজন্য বলা হয়েছে। এর ফলে প্রাণহানি বেড়েছে, এটার দায় তারা কোনভাবে এড়াতে পারেনা। আমরা যে অনুরোধগুলো পাঠিয়েছিলাম, সেগুলোর ২০ শতাংশ তারা রিমুভ করেছে, বাকিটা করেনি, যা গ্রহণযোগ্য নয়।”

তিনি জানান, ফেসবুক, ইউটিউব ও টিকটকের বিষয়ে এসব বিষয়ে জানতে চায়া হলে তারা ইমেইলে ব্যাখ্যা দিয়েছে ও ভবিষ্যতে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

Comments (0)
Add Comment