বিদ্যমান পরিস্থিতিতে সরকারি অফিসে ‘অটো ছুটি’

প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে আজ অফিসে চলেছে। অফিসে আসা অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী দেশের বিদ্যমান পরিস্থিতি নিয়ে নিজেদের মধ্যে কথাবার্তা বলে সময় পার করেছেন। অনেকের চোখেমুখেই ছিল আতঙ্ক। বিভিন্ন অফিস প্রধানের কক্ষ থেকে নামিয়ে ফেলা হয়েছে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়া শেখ হাসিনার ছবি।

গতকাল শেখ হাসিনা পদত্যাগের পর এখন দেশ পরিচালনার জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। আজ-কালের মধ্যে তা হতে পারে।

শেখ হাসিনার সরকার পদত্যাগের পর স্বাভাবিকভাবেই মন্ত্রীরা আর আসেননি। তবে বেশ কয়েকজন সচিব অফিস করেছেন।

আইন মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হকের নামফলক মুছে ফেলা হয়েছে। জানতে চাইলে তাঁর দপ্তরের একজন কর্মকর্তা প্রথম আলোকে জানান, কে মুছে ফেলেছে তা তিনি জানেন না।

বিদ্যমান পরিস্থিতিতে আজ দুপুর ১২টার দিকেই কর্মকর্তা-কর্মচারীরা অফিস ছেড়ে বের হয়ে যান
বিদ্যমান পরিস্থিতিতে আজ দুপুর ১২টার দিকেই কর্মকর্তা-কর্মচারীরা অফিস ছেড়ে বের হয়ে যানছবি: প্রথম আলো
অন্য একটি দপ্তরের একজন কর্মকর্তা কক্ষে প্রথম আলোর প্রতিবেদক দেখেছেন, প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা শেখ হাসিনার ছবি নেই। তবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টানা আছে।

কর্মকর্তা-কর্মচারীরা বলছেন, এখন কার্যত সরকার নেই। ফলে আজ তাঁরা তেমন কোনো নির্দেশনাও পাননি। সরকারি চাকরি করেন, তাই অফিসে এসেছেন।

সরকারি অফিস সকাল নয়টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। কিন্তু বিদ্যমান পরিস্থিতিতে আজ দুপুর ১২টার দিকেই কর্মকর্তা-কর্মচারী অফিস ছেড়ে বের হয়ে যান। এ সময় কয়েকজন কর্মকর্তা-কর্মচারী জানালেন, বিদ্যমান পরিস্থিতিতে আজ ‘অটো ছুটি’ হয়ে গেছে।

Comments (0)
Add Comment