যুক্তরাষ্ট্রকে ক্ষেপণাস্ত্র ফেরত দিলো কিউবা

আন্তর্জাতিক ডেস্ক: হাভানায় ভুল করে আসা ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রকে ফেরত দিলো কিউবা। নিষ্ক্রিয় হেলফায়ার নামক ক্ষেপণাস্ত্রটি ২০১৪ সালের জুনে প্যারিস বিমানবন্দর থেকে ভুলবশত হাভানায় চলে যায়।
ওয়াল স্ট্রীট জার্নালের খবরে বলা হয়েছে, ন্যটোর প্রশিক্ষণ মহড়ার জন্যে বিস্ফোরকবিহীন ক্ষেপণাস্ত্রটিকে স্পেন পাঠানো হয়েছিল। এরপর জার্মানী ও পরে ফ্রান্সের চার্লস দ্য গল বিমানবন্দরে পাঠানো হয়। এরপর এটির ফ্লোরিডায় পাঠানোর কথা ছিল। কিন্তু এর পরিবর্তে এটিকে হাভানাগামী এয়ার ফ্রান্সের ফ্লাইটে তুলে দেয়া হয়।
শনিবার কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, প্যারিস থেকে ফ্লাইটে করে ক্ষেপণাস্ত্রটি হাভানায় আসে। ভুলে এমনটি ঘটেছে বলে মনে করা হচ্ছে। এতে আরো বলা হয়, কিউবা বিষয়টিকে স্বচ্ছতা ও গুরুত্বের সঙ্গে দেখে এবং সন্তোষজনক সমাধানে সহায়তা করে।
এজিএম ১১৪ হেলফায়ার লেজার নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র। হেলিকপ্টার কিংবা ড্রোন থেকে একটি নিক্ষেপ করা যায়।
এদিকে ভুল করে হাভানায় চলে যাওয়ার পর মার্কিন কর্মকর্তারা ক্ষেপণাস্ত্রটিকে নিয়ে মারাত্মক উদ্বেগে ছিলেন। কারণ তাদের আশংকা ছিল উত্তর কোরিয়া, চীন কিংবা রাশিয়ার মতো দেশগুলোর সঙ্গে কিউবা প্রাগ্রসর এ প্রযুক্তির বিষয়টি নিয়ে আলোচনা করবে।
¯œায়ুযুদ্ধের সাবেক দুই প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে গত বছরের জুলাইয়ে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হয়। এতে উভয় দেশের মধ্যকার ৫০ বছরেরও বেশি সময়ের বৈরি সম্পর্কের অবসান ঘটে।
দেশদুটি বর্তমানে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।
এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে হাভানার বাণিজ্যিক ফ্লাইটগুলো পুনরায় শুরুর ঘোষণা মঙ্গলবার দেয়া হতে পারে বলে আশা করা হচ্ছে। গুরুত্বপূর্ণ

Comments (0)
Add Comment