ইসলামের যুদ্ধ নিয়ে ভিডিও ডকুমেন্টারি

বাংলাদেশেরপত্র ডটকম: অনেকে ইসলামের যুদ্ধ নিয়ে ভিডিও ডকুমেন্টারি খুজে থাকেন। কিন্তু ইসলামের ইতিহাসের যুদ্ধ নিয়ে ধারাবাহিক ডকুমেন্টারি খুব একটা নেই বললেই চলে। থাকলেও সেসব ভিডিওতে অনেক বিষয়াদি পরিষ্কারভাবে বোঝা যায় না। ইসলামিক ভিডিও বাংলা নামে ইউটিউব চ্যানেলটি ‘উম্মতে মুহাম্মদী: এক যোদ্ধা জাতির ইতিহাস’ শীর্ষক একটি ডকুমেন্টারি সিরিজ তৈরি করেছে। যেখানে ইসলামের বড় যুদ্ধ নিয়ে ভিডিও ডকুমেন্টারি গুলোও ধারাবাহিকভাবে রয়েছে। এই লেখার শেষে ইসলামের সব বড় ডকুমেন্টারিগুলোর লিঙ্ক দেওয়া রয়েছে-

আল্লাহর রসুল (সা.) যে সমাজে জন্মগ্রহণ করেন তখন সেই সমাজের অবস্থা ছিল শোচনীয়। সেই সময়টাকে আইয়্যামে জাহেলিয়াত বা অন্ধকারের যুগ বলা হয়। সে সমাজে ছিল না কোন ন্যায়, সুবিচার, শান্তি, নিরাপত্তা। সর্বদা চলত এক গোত্রের সাথে আরেক গোত্রের দ্বন্দ, মারামারি, হত্যা, গুম, লুটতরাজ, যুদ্ধ-বিগ্রহ, হানাহানি। সেখানে ‘জোর যার মুল্লুক তার’ নীতিতে শাসন চলত। নারীদের কোন সম্মান ছিল না, ইজ্জত ছিল না, জীবন্ত মেয়ে মানুষ কবর দিত। ধর্মীয় গোঁড়ামী ও অপসংস্কৃতির চর্চায় মানুষ বেহায়াপনায় নিমজ্জিত ছিল। সর্বদিক থেকে অবজ্ঞাত, অশিক্ষিত, মূর্খ, পরনির্ভরশীল জাতিতে নিমজ্জিত ছিল আরব সমাজ।

সেই সমাজে আল্লাহর রসুল (সা.) আসলেন। রসুলের সমগ্র জীবনকে একনজরে দেখলে আমরা পাই তাঁর তেইশ বছরের নব্যুয়তি জীবন, যার তের বছর মক্কায় কেটেছে এবং বাকি দশ বছর মদিনায়। মক্কার তের বছর তাঁকে অবর্ণনীয় কষ্ট, নির্যাতন, আঘাত সহ্য করতে হয়েছে। কিন্তু মদিনার দশ বছর ছিল শাসনের, কর্তৃত্বের, খেলাফতের।

রসুলাল্লাহ (সা.) সাহাবীদের নিয়ে একটি উম্মাহ গঠনের কাজে হাত দিলেন। তাঁর সেই উম্মাহর মধ্যে থেকে তৈরি হয়েছিল আলি, আবু উবায়দা, সাদ বিন আবি ওয়াক্কাস, যায়েদ বিন হারেস, আমর ইবনুল আস, খালিদ বিন ওয়ালিদের (রা.) মতো বীর যোদ্ধারা, যারা তাঁর অন্তর্ধানের পর বাকি পৃথিবীতে আল্লাহর সত্যদীন প্রতিষ্ঠার জন্য ঝাঁপিয়ে পড়েছিলেন।

প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) তার সারা জীবনে অসংখ্যা ছোট-বড় যুদ্ধ করেছেন। জিহাদ অর্থাৎ সর্বাত্মক সংগ্রামকে কতটা গুরুত্ব দিয়েছেন তা বোঝা যায় তাঁর জীবনের কয়েকটি উল্লেখ্য যোগ্য ঘটনা থেকে। ওহুদ যুদ্ধে রসুল (সা.) কাফেরদের বিরুদ্ধে সংগ্রাম করতে যেয়ে পবিত্র রক্ত ঝরিয়েছেন ও দন্ত মোবারক হারিয়েছেন।

ইতিহাসবিদদের মতে রসুল (সা.) তাঁর সমগ্র জীবন বা শেষ নয় বছরে ৭৮টি ছোট-বড় অভিযান ও যুদ্ধ পরিচালনা করেছেন। এর মধ্যে ২৭টি যুদ্ধে তিনি সেনাপতির দায়িত্ব পালন করেছেন। যেসব যুদ্ধ রসুল (সা.) সক্রিয় থেকে পরিচালনা করেছেন সেগুলোকে ‘গাজওয়া’ ও যেগুলো সাহাবীদের দ্বারা সম্পাদিত হয়েছে কিন্তু পরোক্ষভাবে রসুল (সা.) দিক-নির্দেশনা দিয়েছেন সেগুলোকে ‘সারিয়া’ বলে। রসূল (রা) এর সময়ের যুদ্ধ নিয়ে অনেক সিনেমা, সিরিজ তৈরি হয়েছে। এখানে ধারা বর্ণনা সম্বলিত কিছু ভিডিওর লিঙ্ক দেওয়া হল।

ইসলামের যুদ্ধ নিয়ে ভিডিও ডকুমেন্টারি তালিকা:

Comments (0)
Add Comment