চট্টগ্রামে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালিত

এম.আর.মিলন (স্টাফ রিপোর্টার চট্টগ্রাম)

আজ ২৯ মে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী দেশগুলোর শান্তিরক্ষীদের গৌরবোজ্জ্বল ভূমিকাকে এই দিনে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।

এরই অংশ হিসেবে আজ চট্টগ্রাম মহানগরীর পতেঙ্গা থানাধীন বাংলাদেশ এয়ারফোর্স জহুরুল হক ঘাঁটিতে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। এতে উপস্থিত ছিলেন সিএমপি কমিশনার (অ্যাডিশনাল আইজিপি) জনাব কৃষ্ণ পদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার) মহোদয়। এসময় সেখানে সামরিক বাহিনী ও বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শান্তিরক্ষী দিবস ২০২৪ এর প্রতিপাদ্য বিষয় ছিল “Fit for the future, building better together”।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানবতার কল্যাণ ও শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকারকে ধারণ করে ১৯৮৯ সালে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের পদযাত্রা শুরু হয় নামিবিয়া মিশনের মাধ্যমে। বাংলাদেশ পুলিশের প্রায় ২২ হাজার জন শান্তিরক্ষী বিভিন্ন দেশে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের মধ্য দিয়ে মিশন সম্পন্ন করেছেন। তাঁদের মধ্যে নারী শান্তিরক্ষী রয়েছেন ১ হাজার ৮১০ জন। উল্লেখ্য যে, ২০০০ সাল থেকে বাংলাদেশ পুলিশের নারী পুলিশ কর্মকর্তাগণ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নিয়ে আসছেন।

বর্তমানে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, মালি, সাইপ্রাস, সেন্ট্রাল আফ্রিকা, দক্ষিণ সুদান ও লিবিয়ায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের ১২০ জন নারী সদস্যসহ ৩৬৪ জন শান্তিরক্ষী নিয়োজিত রয়েছেন।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকা ও অনন্য অবদান রয়েছে যা বাংলাদেশের ভাবমূর্তি ও মর্যাদা বৃদ্ধি করেছে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ পুলিশ অঙ্গীকারবদ্ধ।

Comments (0)
Add Comment