জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে হলো রংপুর আঞ্চলিক পর্ব

বেরোবি প্রতিনিধি:

‘জানুক সবাই, দেখাও তুমি’ শ্নোগানে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তুলতে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৫’। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এবং রবি আজিয়াটা ও আনোয়ার ইস্পাত লিমিটেডের আর্থিক সহযোগিতায় দেশব্যাপী অনুষ্ঠিত হয়েছে এ প্রতিযোগিতা। আজ ২৩শে মে, শনিবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে রংপুর আঞ্চলিক পর্বের আয়োজন স¤পন্ন হলো। বিশ্ববিদ্যালয়ের প্রশানিক ভবনের সামনে সকালে বেলুন উড়িয়ে রংপুর আঞ্চলিক পর্বের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. একেএম নুর-উন-নবী ।

উদ্ধোধনের পর আরম্ভ হয় কুইজ প্রতিযোগিতা। কুইজ প্রতিযোগিতায় বিভিন্ন বিদ্যালয়ের ৮৫০ শিক্ষার্থী অংশগ্রহন করে। এর পর কুইজে অংশগ্রহনকারীদের নিয়ে শুরু হয় প্রোগ্রামিং কর্মশালা । প্রোগ্রামিং কর্মশালাটি পরিচালনা করেন ক¤িপউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মো আবুল কালাম আজাদ ।।বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগে সকাল ১০ টায় আরম্ভ হয় প্রোগ্রামিং প্রতিযোগিতা। এতে ৬০ জন শিক্ষার্থী অংশ নেয় ।

বেলা ১২ টায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ । সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. একেএম নুর-উন-নবী ।
সমাপনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রবি আজিয়াটা লিমিটেডের, আনোয়ার গ্র“পের , ধানসিঁড়ি কমিউনিকেশেনের কর্মকর্তা, প্রোগ্রামিং প্রতিযোগিতার বিচারক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক¤িপউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক হাসনাইন হেইকেল জামি । অনুষ্টানে কুইজে ৯০ জনকে বিজয়ী ঘোষনা করা হয় এবং প্রোগ্রামিং এ ১৫ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। যারা সরাসরি জাতীয় প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।
চলতি বছর সারাদেশকে মোট ৮টি অঞ্চলে ভাগ করা হয়েছে। রংপুর আঞ্চলিক প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হল। সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ২৯ মে অনুষ্ঠিত হবে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা।
এ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতায় রয়েছে রয়েছে রবি আজিয়াটা লিমিটেড, আনোয়ার ইস্পাত। সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ধাঁনসিড়ি কমিউনিকেশন এবং একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল ও দ্বিমিক কম্পিউটিং স্কুল। প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে www.nhspc.org অথবা www.facebook.com/nhspcbd এই ঠিকানায় ।

Comments (0)
Add Comment