জেনে নিন ঘুমের ৭টি বিশেষ স্বাস্থ্য উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক:  ঘুমাতে কে না পছন্দ করে? শান্ত পরিবেশে নিজের পছন্দের বিছানায় চোখ বন্ধ করে শুয়ে থাকার অনুভূতিটা কে না কল্পনা করতে পারে। ঘুম নিঃসন্দেহে আপনার মানুষিক প্রশান্তির কারণ, কিন্তু জানেন কি এটা আপনার শারীরিক কতটা উপকার সাধন করে থাকে? যদি না জেনে থাকেন, আসুন জেনে নিন:

১। স্মৃতিশক্তি বৃদ্ধি করে:
এটা শুনে আপনি অবাক হতে পারেন যে, ঘুম কিভাবে স্মৃতিশক্তি বৃদ্ধি করে! গবেষণায় দেখা গেছে ঘুমালে মানুষের মস্তিষ্ক শীতল থাকে ফলে সব কিছু খুব সহজেই মনে থাকে।

২। আয়ু বৃদ্ধি করে:
এক গবেষণায় দেখা গেছে যারা প্রতি রাতে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমান তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি থাকে। ফলে আয়ু বৃদ্ধি পায়।

৩। সৃজনশীলতা ত্বরান্বিত করে:
আপানার মধ্যে যদি কোনো সৃজনশীলতা না থাকে তাহলে আপনার নিয়মিত ঘুমানো উচিৎ। কারণ বিশেষজ্ঞরা সৃজনশীলতা বাড়াতে নিয়মিত ঘুমাতে পরামর্শ দিয়ে থাকে।

৪। ওজন স্বাভাবিক রাখে:
শরীরের ওজন বাড়াতে বা নিয়ন্ত্রণ করা দু ক্ষেত্রেই ঘুমানো অনেক জরুরী। পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরের ওপর নিয়ন্ত্রণ হারায় এবং ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। কিন্তু পর্যাপ্ত ঘুমালে মানুষের ওজন নিয়ন্ত্রণ করা অনেক সহজ হয়ে যায়।

৫। মানসিক চাপ কমায়:
এইসময়ে স্ট্রেস মানুষের নিত্য সঙ্গী। সারাদিনের কাজ, জ্যাম, ঝামেলা এ সবকিছু থেকেই তৈরি হয় স্ট্রেস। আর স্ট্রেস দূর করতে ঘুমের চেয়ে কার্যকরি আর কিছুই হতে পারে না।

৬। বিষণ্নতা কমায়:
আপনি হয়তো দেখে থাকবেন বিষণ্ণ মানুষ বেশির ভাগ সময় বিছানায় শুয়ে থাকে এবং ঘুমায়। তাদের তাই করতে দিন। কারণ গবেষণায় দেখা গেছে ঘুমালে বিষণ্ণতা কমে যায়।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Comments (0)
Add Comment