ত্বকের বয়স ধরে রাখবে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক: বয়সের কাছে হার মানতে চায় না কেউই। সবাই নিজেকে আমৃত্যু তরুণ রুপেই দেখতে পছন্দ করে। কিন্তু ভুল খাদ্যাভ্যাসের জন্য অনেকেই খুব অল্প বয়সেই ত্বকের সজীবতা হারান। যার ফলে নিষ্প্রাণ দেখায় বাহ্যিক সৌন্দর্য্য।

তখন বাধ্য হয়ে ত্বকের জেল্লা ফিরে পেতে বা টানটান ত্বক ধরে রাখতে অনেকেই নানা ধরনের বিউটি প্রোডাক্টের শরণাপন্ন হয়ে থাকি। তবে টানটান ত্বক ধরে রাখতে নানা প্রসাধনীর চেয়ে খাবারের দিকে মন দিলে বেশি কাজে দেয়।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভিতর থেকে সুন্দর হয়ে উঠলে তবেই সুন্দর ত্বক পেতে পারি আমরা। তার জন্য বেছে বেছে কয়েকটি খাবারকে রাখতে হবে আমাদের প্রতিদিনের ডায়েটে। জেনে নিন, সাধ্যের মধ্যেই কিছু খাবারের তালিকা যা আপনার ত্বকের বয়স ধরে রাখতে সাহায্য করবে-

টমেটো:


টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। সূর্যের প্রখর তাপ থেকে বাঁচিয়ে ত্বকের বয়সকে ধরে রাখতে সাহায্য করে টম্যাটো। খাবারে সম্ভব হলে প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ টমেটো রাখুন।

তরমুজ:


মৌসুমকালে স্বস্তা আর যেখানে সেখানে পাওয়া যায় বলে অনেকেই এই ফলটিকে অবহেলা করেন। কিন্তু মানুষের শরীরের জন্য তরমুজ খুবই উপকারী। তরমুজের প্রায় পুরোটাই জলে ভরা। ফলে এই ফলটি নিয়মিত খেলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। এছাড়া এর মধ্যে থাকা ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টস, খনিজ ত্বকের বয়সকে ধরে রাখতে সাহায্য করে।

বেদানা:


বেদানাতে রয়েছে নানা ধরনের ভিটামিন ও খনিজ যা ত্বকের জন্য উপকারী। পাশাপাশি এতে রয়েছে এমন উপাদান যা ত্বকের স্থিতিস্থাপকতা ধর্মকে বজায় রেখে তাকে টানটান রাখতে সাহায্য করে।

পালং শাক:


পালং শাকে রয়েছে ভিটামিন সি, কে ও ফলিক অ্যাসিডের মতো উপাদান। এছাড়াও রয়েছে ফাইবার ও নানা ধরনের খনিজ। এই সবই ত্বকের জন্য অত্যন্ত উপকারী।

নানা ধরনের বেরি:


এছাড়াও বিভিন্ন ধরনের বেরিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্টস যা ত্বকের বয়স ধরে রাখতে সাহায্য করে। তাই চেষ্টা করুন খাবার তালিকায় বেরি রাখতে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Comments (0)
Add Comment