পশ্চিমা অপসংস্কৃতির আগ্রাসন থেকে দেশীয় সংস্কৃতিকে রক্ষা এবং সুস্থ সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে নবজাগরণ সৃষ্টির এক বিপ্লবী চেতনা নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে মাটি সাংস্কৃতিক গোষ্ঠী

অশ্লীলতা পরিহার করে মানুষের মনুষ্যত্ববোধ জাগিয়ে তুলে দেশ, জাতি, মানবতার স্বার্থে নিজেকে আত্মনিয়োগ করতে উদ্বুদ্ধ করতে সারাদেশে ঘুরে ফিরছে মাটি সাংস্কৃতিক গোষ্ঠীর এক ঝাঁক শিল্পী।

তারই ধারাবাহিকতায় গত ২৮ এপ্রিল রবিবার বিকাল ৩ টায় ফেনী শিল্পকলা একাডেমিতে ‘আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি। মাটি’র ফেনী জেলা সভাপতি মঞ্জুর বিন সুলতানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেন ফেনী সদর উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল। প্রধান আলোচক ছিলেন মাটি’র কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি রিয়াদুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মেজবাউল ইসলাম, ফেনী জেলা জজ কোর্টের জিপি ও ফেনী জেলা আওয়ামী লীগের সহ সভাপতি এড. প্রিয় রঞ্জন দত্ত, মাটি’র ফেনী জেলা উপদেষ্টা নুরুল আবসার সোহাগ, জাগরণী সাংস্কৃতিক একাডেমির পরিচালক রাজীব দাস বাবলু, ফেনী জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি উত্তম দেবনাথ, ফেনী জেলা জজ কোর্টের জি. পি এডভোকেট সমীর চন্দ্র কর প্রমুখ।

অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিল ‘সংস্কৃতিচর্চার হাত ধরে আসুক নবজাগরণ’। প্রতিপাদ্য বিষয়ের উপর বক্তারা আলোচনা করেন। বক্তারা মাটি’র এই মহতী উদ্যোগের ভূয়ষী প্রশংসা করেন। তারা মাটির এই শক্তিশালী চেতনা দেশকে ছাপিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন।

আলোচনা অনুষ্ঠান শেষে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে পারফর্ম করে মাটি সাংস্কৃতিক গোষ্ঠীর শিল্পীরা। তাদের পরিবেশনার মধ্যে ছিল- জাগরণমূলক গান, দেশাত্মবোধক গান, জারি গান, নৃত্য, আবৃত্তি, একক অভিনয়, নাটক ইত্যাদি। নোয়াখালীর সোনাইমুড়ীর চাষীরহাট নুরুল হক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মাটি’র ক্ষুদে শিল্পীদের পরিবেশিত জারি গান ও নাটক ‘বৃদ্ধাশ্রম’ দর্শকদের মুগ্ধ করে।

Comments (0)
Add Comment