প্রতিদিন গড়ে ১০ হাজার গাড়ি বিক্রি, রেকর্ড ২০২২ সালে

মারুতি সুজুকি, হুন্ডাই এবং টাটা মোটর্সের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে ২০২২ সালে যাত্রীবাহি গাড়ির সংখ্যা ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মোট ৩৭ লাখ ৯৩ হাজার গাড়ি বিক্রি হয়েছে মাত্র এক বছরেই!

টয়োটা কির্লোস্কর মোটর এবং স্কোডা ইন্ডিয়ার মতো অন্যান্য গাড়ি প্রস্তুতকারক সংস্থারও বিক্রি নেহাত কম নয়। তারাও ২০২২ সালে রেকর্ড বিক্রি হয়েছে বলে জানিয়েছে। সেমিকন্ডাক্টরের ঘাটতির মাঝে এমন বিপুল চাহিদার জোগান দিতে হিমসিম খাচ্ছে প্রতিষ্ঠানগুলো।

মারুতি সুজুকি ইন্ডিয়ার সিনিয়র এক্সিকিউটিভ অফিসার (মার্কেটিং অ্যান্ড সেলস) শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে সব সংস্থা মিলিয়ে মোট ৩৭.৯৩ লাখ ইউনিট গাড়ি বিক্রি হয়েছে। ২০২১ সালে এই সংখ্যা ছিল ৩০.৮২ লাখ।

তিনি আরও বলেন, ২০২২ সালের এই বিক্রি কোনো এক বছরের হিসাবে রেকর্ড। অর্থাৎ এর আগে কখনো মাত্র এক বছরে ভারতে এত বেশি গাড়ি বিক্রি হয়নি। এর আগে ২০১৮ সালের মোট বিক্রিই সর্বকালের রেকর্ড ছিল। সেই বছর গাড়ি বিক্রির সংখ্যা ছিল ৩৩.৩ লাখ ইউনিট।

শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, আগের তুলনায় সেমিকন্ডাক্টর সরবরাহের সমস্যাটা কমেছে। সেটি এত বিপুল পরিমাণে বিক্রি বৃদ্ধির পেছনে কিছুটা কারণ বলা যেতে পারে। তাছাড়া ২০২২ সালে করোনার মতো সমস্যাও কমে গিয়েছে। সেই কারণে আকাশ-প্রমাণ চাহিদা ছিল বলে জানান তিনি।

Comments (0)
Add Comment