বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে মানবপাচারকারীদের বিচার দাবি

স্টাফ রিপোর্টার:
মানবপাচারকারীদের বিরুদ্ধে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে বিচারের দাবি জানিয়েছে একটি মানবাধিকার সংগঠন। এক্ষেত্রে দ্রুত বিচার শেষে পাচারকারীদের সর্বোচ্চ শাস্তি দেওয়া যাবে বলে তাদের অভিমত।
সাম্প্রতিক সময়ে থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে মানবপাচার ভয়াবহ রূপ ধারণ করার প্রেক্ষিতে গতকাল সকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করে অ্যাসোসিয়েশন ফর ল’ রিসার্চ অ্যান্ড হিউম্যান রাইটস (এলার্ট)। সংগঠনের সভাপতি অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম সংবাদ সম্মেলনে বলেন, সাগরে ভাসমান মানুষ ক্ষুধা-তৃষ্ণায় দিন কাটাচ্ছেন। মানবপাচারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা উচিত। জাতিসংঘ ও আন্তর্জাতিক উদ্যোগে দ্রুত তাদের উদ্ধার, আন্তর্জাতিক পাচারকারী চক্রের মূল উৎপাটন, মানবপাচারের মাধ্যমে কোটি কোটি টাকা লেনদেনের হদিস বের করার দাবি জানান এলার্টের সভাপতি। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এলার্টের সিনিয়র সহ সভাপতি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল, এলার্টের সুপ্রিম কোর্ট শাখা সভাপতি নাসির উদ্দিন সম্রাট প্রমুখ।
এদিকে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে মানবপাচারকারীরা যে দলেরই হোক না কেন তাদের বিচারের আওতায় আনার তাগিদ দিয়েছে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল)। দলের ঢাকা মহানগর শাখা আয়োজিত কর্মসূচিতে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় সদস্য সুনীল শীল, মহানগর সভাপতি বাবুল বিশ্বাস, ছাত্র আন্দোলনের সাংগঠনিক সম্পাদক সমীর পাল, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইউনুস সিকদার প্রমুখ।

Comments (0)
Add Comment