বেনাপোল বন্দর দিয়ে ভারতে পাট রপ্তানী বন্ধ; আটকা পড়েছে ২শ ট্রাক

বেনাপোল প্রতিনিধি: বাংলাদেশি পাট আমদানির ক্ষেত্রে ভারতীয় ব্যবসায়ীদের প্রতি সেদেশের জুট কমিশনের নতুন নীতিমালা বেধেঁ দেওয়ায় বেনাপোল বন্দর দিয়ে ভারতে পাট রপ্তানি বন্ধ রয়েছে। ফলে বেনাপোল স্থলবন্দরে ২শতাধিক ট্রাক পাট ও পাট জাত পণ্য নিয়ে আটকা পড়ে আছে। তবে এপথে ভারতের সাথে অন্যান্য পণ্য আমদানি ও রপ্তানি বাণিজ্য স্বাভাবিক রয়েছে।শনিবার সকাল ১০ টা থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারতে পাট রপ্তানী বন্ধ হয়ে যায়।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান,তাদের প্রতিনিধিরা সকালে বন্দরে গিয়ে জানতে পারে ভারতের পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে কোন পাটের চালান গ্রহন করছে না। বিষয়টি নিয়ে তাদের প্রতিনিধিরা পেট্রাপোল বন্দরে ব্যবসায়ীদের সাথে কথা বলে জানতে পারেন, বাংলাদেশি পাট ও পাট জাত পন্য আমদানির ক্ষেত্রে সেদেশের ব্যবসায়ীদের প্রতি ভারতের জুট কমিশনের নতুন কয়েকটি নীতিমালা বেধেঁ দিয়েছে। এই শর্ত পুরণ না করলে বাংলাদেশ থেকে কোন পাটের চালান তারা আমদানি করতে পারবেন না। বিষয়টি সমাধানের জন্য সংশিষ্টদের সাথে তাদের বৈঠক হচ্ছে । এসময় তিনি অভিযোগ করে বলেন, ভারত সরকার কোন পণ্যের আমদানি কিংবা রপ্তানী বন্ধ করতে চাই কৌশল অবলম্বন করে কখনও পণ্যের রপ্তানী মুল বাড়িয়ে দেয় আবার কখনো নতুন করে শর্ত যোগ করে দেয়। এতে ব্যবসায়ীরা বাধ্য হয়ে ওই পণ্যের আমদানি কিংবা রপ্তানী বন্ধ করে দেয় বলে জানান তিনি।

বেনাপোর বন্দরের পাট রপ্তানী কারক সিঅ্যান্ডএফ প্রতিষ্টান জাহান শিপিং লাইনস এর ম্যানেজার শরিফুল ইসলাম বলেন, নতুন করে প্রজ্ঞাপন জারির পর পাট বোঝাই কোনো ট্রাক ভারতে প্রবেশ করতে পারছে না। এতে বেনাপোল বন্দরে প্রায় শতাধিক ট্রাক পাট ও পাট জাত পন্য নিয়ে আটকা পড়ে আছে। এসব চালান নিদিস্ট সময়ের মধ্যে রপ্তানী করতে না পারলে ব্যবসায়ীদৈও কোটি কোটি টাকার লোকশান হবে বলে মন্তব্য করেন তিনি।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখা সহকারী রাজস্ব কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, তারা পাট বন্ধ সংক্রান্ত কোন চিঠি এ পর্যন্ত হাতে পায়নি। তবে শনিবার সকাল থেকে কোন পাট ও পাট জাত পণ্যের ট্রাক ভারতের পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ গ্রহন করছে না বলে জানান তিনি।

এদিকে হঠাৎ করে ভারতীয় পাট কমিশনের এ ধরনের সিদ্ধান্তের কারনে বেনাপোল বন্দরে শতাধিক ট্রাক পাট ও পাট জাত পন্য নিয়ে আটকা পড়ে আছে। পাট রফতানি খাতে রাষ্ট্রয়ত্ব ব্যাংকগুলোর প্রায় কয়েক হাজার কোটি টাকা বিনিয়োগ রয়েছে। পাট রফতানিতে ধস নামলে সে খাতেও অচলাবস্থার সৃষ্টি হবে। এতে মারাত্বক ভাবে ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Comments (0)
Add Comment