অসামঞ্জস্যপূর্ণ পরীক্ষার রুটিনে কারমাইকেল কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

রংপুর প্রতিনিধি: 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল অনার্স শ্রেণীর ৪র্থ বর্ষের ফাইনাল ও একই পরীক্ষার্থীর ৩য় বর্ষের মান উন্নয়ন পরীক্ষার সময় সূচি একই তারিখে ঘোষিত হওয়ার প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে গতকাল ৪ জুন সকাল ১১টায় মানব বন্ধন সমাবেশ ও অধ্যক্ষের কার্যলায় অবরোধের কর্মসূচি পালিত হয়। অবরোধ চলাকালিন সমাবেশে সভাপতিত্ব করেন হিসাববিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোবাশ্বেরুল ইসলাম মিঠু। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কারমাইকেল কলেজ শাখার সভাপতি আবু রায়হান বকসি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কলেজ শাখার সহ-সভাপতি ভূবন ভূষণ রায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কারমাইকেল কলেজ শাখার সহ-সভাপতি মোসলে উদ্দিন, সাধারণ শিক্ষার্থী পরিমল রায়, আব্দুল হামিদ, মিলন, বাঁধন ইসলাম, শামীম, তুহিন, সুমি আক্তার, মাসুম, নাজমুল হুদা প্রমুখ।

উল্লেখ্য ৩য় বর্ষের মান উন্নয়ন পরীক্ষা ৪র্থ বর্ষের ফাইনাল পরীক্ষা ও যথাক্রমে ২৭ জুন ও ২৮ জুন, ১লা জুলাই ও ২রা জুলাই, ৪ জুলাই ও ৫ জুলাই, ৮ জুলাই ২বর্ষের পরীক্ষা একই দিনে অনুষ্ঠিত হবে। পরীক্ষার তারিখ ঘোষিত হলেও এখন পর্যন্ত রাষ্ট্র বিজ্ঞান, উদ্ভিদ বিদ্যা, ইতিহাস ও অর্থনীতি বিভাগের ৩/৪ টি করে বই কলেজ সেমিনারতো দূরের কথা বাজারেও পাওয়া যাচ্ছে না।

নেতৃবৃন্দ বলেন, সেশনজট নিরসনের নামে ক্রাশ প্রোগ্রাম চালু করে পরীক্ষার পর পরীক্ষা নিতে গিয়ে শিক্ষার্থীদের বিপদে ফেলেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এহেন অবিবেচনা প্রসুত রুটিনের মাধ্যমে শিক্ষা জীবন ধ্বংসের প্রজ্ঞাপন জারি করেছে।

নেতৃবৃন্দ, অবিলম্বে রুটিন পরিবর্তন করে শিক্ষার্থীরা যাতে সুস্থ্য মস্তিস্কে পরীক্ষা দিতে পারে এরকম একটি নতুন রুটিন ঘোষণার কথা বলেন। অন্যথায় আগামি শনিবার ০৬ জুন রংপুরে রাজপথ ও রেলপথ অবরোধ কর্মসূচির ঘোষণা দেন।

Comments (0)
Add Comment