রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ছাত্র হলে চুরি-চালু হতে আরও দেরি

তপন কুমার রায়,বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের বসবাসের জন্য উপোযুগী ফ্যান,বেসিন,লাইট সহ অন্যান্য প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী চুরির অভিযোগ পাওয়া গেছে।

আর চুরির কারনে ছাত্রদের অনেক আকাংকিত স্বপ্নের হল চালুতে নতুন ভাবে ভাটা পরে গেল বলে আশঙ্কা করা হচ্ছে।এমনকি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের বর্তমানে দায়িত্বরত প্রভোস্ট নিজেও এই হল বসবাসের অনুপোযুগী বলে মন্তব্য করেছেন।

জানা যায়, প্রায় বছর দুই আগে নির্মাণকাজ শেষ হলেও নানা অজুহাত দেখিয়ে আজও হলটি চালু করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রভোস্ট আসে প্রভোস্ট যায় কিন্তু ছাত্রদের হল আর চালু হয়না। তবে গত বছরে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ২৬ অক্টোবর থেকে ৩০ অক্টোবর সাক্ষাতকারের জন্য ডাকা হলেও হরতালের কারণে তারিখ পরির্বতন করে ২ এবং ৩ নভেম্বর করা হয়। কিন্তু পদোন্নতি জটিলতা নিরসনসহ নানা দাবিতে ৫ নভেম্বর র্পযন্ত প্রশাসনিক র্কাযক্রম থেকে অব্যাহতির ঘোষনা দেয় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শিক্ষক সমিতির ঘোষনার পরেই অনির্বায কারণবশত সাক্ষাতকার স্থগিতের সিদ্ধান্ত নেয় হল প্রশাসন।

চলতি বছরে গত ২৩ এপ্রিল তৃতীয়বারের মত প্রভোস্ট সহ অন্যান্য পদে নিয়োগ দেয়া হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের।

দায়িত্ব গ্রহণের পর গত মঙ্গলবার প্রথম হল পরিদর্শনে যান নতুন প্রভোস্ট বডি। হল পরিদর্শনের ব্যাপারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট কমলেশ চন্দ্র রায় আজ শুক্রবার বলেন, হল এখনো আমাদের প্রশাসন থেকে হস্তান্তর করা হয়নি। তিনি আরও বলেন,বর্তমানে হলের অবস্থা বসবাসের অনুপযোগী। হলের বৈদ্যাতিক সরঞ্জাম ও স্যানিটারি সামগ্রী পর্যাপ্ত নেই।

তবে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী জাহাঙ্গীর আলম জানান, ইতোপূর্বে হল হস্তান্তর করার সময় হল সম্পূর্ণ বসবাস উপযোগী ছিল। দীর্ঘদিন হল অরক্ষিত থাকায় অনেক কিছুই চুরি হয়ে গেছে।

এ ব্যাপারে কথা বললে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার(দায়িত্বপ্রাপ্ত) মোর্শেদ উল আলম রনি বলেন, ‘নিরাপত্তা শাখার অনেকেই দীর্ঘদিন ধরে বেতন পান না। অনেকে বেতন পেয়েও দায়িত্বপালন করেন না। নিরাপত্তাহীনতার কারনে হয়তো কিছু বৈদ্যাতিক সরঞ্জাম ও স্যানিটারি চুরি হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি খতিয়ে দেখা হবে বলেও তিনি আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য যে, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে র্নিমিত ছয়তলা বিশিষ্ট ছেলেদের আবাসিক হলটি র্নিমাণের জন্য ২০১০ সালের ৬ এপ্রিল প্রায় সাত কোটি টাকার দরপত্র আহ্বান করা হয়। এরপর ২০১১ সালের ১৭ র্মাচ ফলক উন্মোচন করে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জন্য র্নিমাণাধীন রয়েছে নতুন আরেকটি হল শহীদ মুক্তার এলাহী হল। র্বতমানে ছাত্রীদের আবাসিকতার জন্য একটি হল থাকলেও ছাত্রদের আবাসিকতার জন্য কোন হল নেই।

Comments (0)
Add Comment