কর্মসংস্থান সৃষ্টিতে হেযবুত তওহীদের নানামুখী উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক:

বেকারত্ব একটি অভিশাপ। হেযবুত তওহীদের অন্যতম নীতি হচ্ছে এর কর্মক্ষম সদস্যরা কেউ বেকার থাকতে পারবে না, প্রত্যেকেই তার নিজ নিজ যোগ্যতা মোতাবেক উপার্জন করবে।
.
আল্লাহর রসুল বলেছেন, “হে মানুষ! আমি তোমাদেরকে উপদেশ দিচ্ছি, জীবিকা হাসিল করার জন্য সম্ভাব্য সকল উপায়ে চেষ্টা করো এবং তোমাদের প্রচেষ্টার পরিপূর্ণতার জন্য আল্লাহর কাছে দোয়া করো। এতে বিন্দুমাত্র সন্দেহ নেই যে, কোনো মো’মেনের সত্তাকে দুনিয়ায় বেকার এবং অনর্থক সৃষ্টি করা হয় নি। বরং তার জীবনের প্রতিটি মুহূর্ত কর্ম ও কর্তব্যের সঙ্গে সংযুক্ত। কর্ম ও প্রচেষ্টার জন্য তাকে সৃষ্টি করা হয়েছে। অল্পে সন্তুষ্টি এবং আল্লাহর প্রতি নির্ভরশীলতার অর্থ এ নয় যে, হাত পা গুটিয়ে বসে থাকা এবং নিজের বোঝা অন্যের উপর চাপিয়ে দেয়া। নিশ্চয়ই আল্লাহর উপর ভরসা করা আমাদের প্রধান কর্তব্য। কিন্তু জীবিকা অর্জনের জন্য প্রয়োজনীয় প্রচেষ্টা নিতান্তই জরুরি বিষয়। আমি তোমাদেরকে অবহিত করছি যে, দুনিয়ায় যত নবী-রসুল এসেছেন তাদের সবাই রেযেক হাসিলের জন্য চেষ্টা- সাধনা করতেন এবং নিজেদের বোঝা অন্যের উপর চাপিয়ে দিতেন না। অতএব তোমরাও রুজি হাসিলের জন্য প্রচেষ্টা করো। শ্রমিক-মজুরের কাজ করা এবং লাকড়ির বোঝা নিজের মাথায় উঠানো অন্যের কাছে ভিক্ষা চাওয়ার চেয়ে উত্তম। যার জীবিকা উপার্জনের সামর্থ্য রয়েছে অন্যের কাছে হাত পাতা তার জন্য খুবই অসম্মানজনক। সে দুনিয়াতেও লাঞ্ছিত এবং শেষ বিচারের দিনও তাকে এমন অবস্থায় হাজির করা হবে যে তার চেহারায় গোশত থাকবে না। আমি পরিষ্কারভাবে তোমাদের বলছি, যার কাছে একদিনের খাদ্যও মজুদ রয়েছে তার জন্য অন্যের কাছে হাত পাতা অবশ্যই হারাম।”
.
এমামুযযামান জমিদার পরিবারের বড় ছেলে হয়েও ব্রিটিশ বিরোধী আন্দোলনে সম্পৃক্ত থাকার সময় তিনি আন্দোলনের নেতার নির্দেশে কলকাতার রাস্তায় কমলার ব্যবসা করেছেন। তরুণ বয়সে বিভিন্ন প্রকারের ব্যবসা করেছেন। তিনি ছিলেন উপমহাদেশের একজন খ্যাতিমান চিকিৎসক। এন্তেকালের পূর্ব পর্যন্ত তিনি নিয়মিত রোগী দেখে গেছেন। হেযবুত তওহীদের সদস্যরা আন্দোলনের কাজে অধিক সময় ব্যয় করা সত্ত্বেও যেন একে অপরের সহযোগিতাক্রমে ঐক্যবদ্ধভাবে জীবন-জীবিকা চালিয়ে যেতে পারেন, আল্লাহর রাস্তায় ব্যয় করতে পারেন সেজন্য প্রয়োজন পড়ে একটি সুন্দর পরিকল্পনা ও সুষ্ঠু ব্যবস্থা। এই পরিকল্পনা ও ব্যবস্থাপনার জন্য আন্দোলনের প্রতিটি কমিটিতে একজন কর্মসংস্থান সম্পাদক থাকবেন।

হেযবুত তওহীদ
Comments (0)
Add Comment