সাধারণ সিগারেটের বিকল্প ই-সিগারেট

সাধারণ সিগারেটের অভ্যাস পরিবর্তন ও স্বাস্থ্যরক্ষার বিকল্প হিসাবে ই-সিগারেটকে অনুমোদন দিয়েছে ব্রিটেনের জনস্বাস্থ্য বিভাগ।এরআগে ই-সিগারেটের অনুমোদনের বিষয়ে ব্যাপক সমালোচনা করলেও বিস্ময়কর সিদ্ধান্তে শেষ পর্যন্ত সায় দিলো পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই)।

আগে সমালোচনা করা পিএইচই এখন বলছে, ধোঁয়ার চেয়ে বাষ্প অনেক বেশি নিরাপদ। তারা আরো বলছে, এই সিদ্ধান্তের পর সাধারণ সিগারেটের মৃত্যু ঘটতে পারে। তামাকের সাধারণ সিগারেটের পানের চেয়ে ই-সিগারেট স্বাস্থ্যের জন্য অনেক কম ক্ষতিকর। পিএইচই এই বলে তাদের উপসংহার টেনেছে যে, এখনো পর্যন্ত ‘নির্ভুল হিসাবে’ দেখা গেছে তামাক সিগারেটের চেয়ে ই-সিগারেটে স্বাস্থ্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা ৯৫ শতাংশ কম। ধূমপান বিরোধী পণ্য হয়েও ই-সিগারেট একদিন স্বাস্থ্য রক্ষার বিকল্প চিকিৎসারে মাধ্যম হতে পারে।

প্রসঙ্গত, ই-সিগারেট হলো বিশেষ একধরনের ডিভাইস, যার মাধ্যমে ধূমপায়ী ব্যক্তি ধূমপানের অনুভূতি পেয়ে থাকেন। তবে সাধারণ সিগারেটের সাথে এর পার্থক্য হলো, সাধারণ সিগারেটে তামাকে নিকোটিন এর পাশাপাশি অন্যান্য অনেক ক্ষতিকর উপাদান থাকে যা শরীরের অনেক ক্ষতি করে।

আর ই-সিগারেট প্রস্ততকারীদের দাবি অনুযায়ী এতে শুধু নিকোটিন স্বল্প পরিমাণে থাকে যা শুধু ধুমপায়ীদের মধ্যে সিগারেটের অনুভূতি তৈরি করতে সাহায্য করে। কিন্তু শরীরের তেমন কোনো ক্ষতি করেনা। যদিও এ নিয়ে বিশেষজ্ঞদের যথেষ্ট সন্দেহ আছে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Comments (0)
Add Comment