সারাদেশে সংঘর্ষে ১০ জনের মৃত্যুর খবর

কোটা সংস্কার আন্দোলন নিয়ে বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ চলছে। এ কর্মসূচি ঘিরে দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটছে। এ পরিস্থিতিতে রাজধানীতে আটজন এবং সাভার ও মাদারীপুরে একজন করে নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া আরো অনেকে হতাহত হয়েছেন বলে জানা গেছে।

রাজধানী: কোটা আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে রাজধানীতে এখন পর্যন্ত আট জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে উত্তরার কুয়েত মৈত্রী হাসপাতাল চারজনের, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ ও উত্তরা ক্রিসেন্ট হাসপাতাল দুইজনের এবং ধানমন্ডি সিটি হাসপাতাল একজনের মৃত্যু নিশ্চিত করেছে। এছাড়া রামপুরায় একজন নিহতের খবর পাওয়া গেছে।

কুয়েত মৈত্রী হাসপাতালের সুপারিনটেনডেন্ট মিজানুর রহমান ৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তিনি বলেন, আহত হয়ে ৫০ জনেরও বেশি হাসপাতালে এসেছেন। তাদের মধ্যে চারজনকে মৃত ঘোষণা করা হয়েছে। আহতদের মধ্যে পুলিশ সদস্যও আছেন।

অন্যদিকে উত্তরা আধুনিক মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাব্বির আহমেদ বিকাল পৌনে চারটায় জানান, এই কলেজ হাসপাতালে কেউ চিকিৎসাধীন অবস্থায় মারা যায়নি। দুপুরের দিকে একজন শিক্ষার্থীকে মৃত অবস্থায় আনা হয়েছিল। আমরা ওই মৃতদেহ ঢাকা মেডিকেল কলেজে পাঠিয়ে দিয়েছে।

তিনি বলেন, ওই শিক্ষার্থী ব্রট ডেড (মৃত অবস্থায় হাসপাতালে আনা) অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। আমরা তাকে মৃত ঘোষণা করিনি, কেননা কোনো অপ্রীতিকর পরিস্থিতি হতে পারে। পরে তার সঙ্গে আগত দুই ছেলে আমাদের অনুরোধ করে যে, তাকে যেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করি। আমরা তাই করেছি। আমাদের হাসপাতালে শতাধিক শিক্ষার্থী প্রাথমিক চিকিৎসা নিয়েছে। তাদের কেউ বেশি আহত হয়েছে, কেউবা কম। তবে শুরুতে আমরা রেকর্ড রাখতে পারিনি। তবে রেকর্ড অনুযায়ী এখানে ৬২ জন আহত মানুষ চিকিৎসা নিয়েছে। তবে কোনো ভর্তি নেই।

উত্তরা ক্রিসেন্ট হাসপাতালের অর্থোপেডিক বিশেষজ্ঞ মাহমুদুল হাসান সাংবাদিকদের বলেন, ৪০০ জনের বেশি আন্দোলনকারী আহত হয়ে তাদের হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে একজন মারা গেছেন। তার পরিচয় জানা যায়নি।

সাভার : সাভারে কোটা সংস্কার আন্দোলনে বিক্ষোভরত এক শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরে সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে। প্রাথমিকভাবে জানা যায়, নিহত ওই শিক্ষার্থী এমআইএসটিতে অধ্যয়নরত ছিলেন। সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আনোয়ারুল কাদের নাজিম বিকালে তথ্যটি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘আমাদের হাসপাতালে একজনকে মৃত অবস্থায় নিয়ে আসা হয়। কিছুক্ষুণের মধ্যেই তাকে নিয়ে যাওয়া যায়। এরপর কী হয়েছে তা সাভার থানা পুলিশ বলতে পারবে। প্রায় পাঁচজন আহত হয়ে এ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।’

মাদারীপুর : মাদারীপুরে কোটা বাতিলের দাবিতে আন্দোলনের সময় পুলিশের ধাওয়ায় শকুনি লেকে পড়ে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর দেড়টার দিকে মরদেহ উদ্ধার করা হয়। মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মনিরুজ্জামান ফকির মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন। নিহত শিক্ষার্থীর নাম দিপ্ত দে (২১)। তিনি মাদারীপুর সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র।

Comments (0)
Add Comment