Connect with us

আন্তর্জাতিক

আইএসআইএস ঠেকাতে কোনো পরিকল্পনা নেই ওবামার!

Published

on

2014820172848780734_21দ্য ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস/আইএস) জঙ্গিবাহিনীর নারকীয় হত্যাকাণ্ডসহ জঙ্গি তৎপরতা ঠেকাতে কোনো পরিকল্পনা নেই জানানোর পর নিজ দলীয় সদস্য ও প্রতিপক্ষ রিপাবলিকান দলীয় সদস্যের তীব্র তোপের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

কংগ্রেসে সিরিয়ায় আইএস জঙ্গিদের ওপর বাড়তি হামলার প্রস্তাব এনে কংগ্রেসে জমা দেওয়ার পর রোববার ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের সদস্যের সমালোচনার মুখে পড়েন তিনি।

রিপাবলিকান দলের সদস্য অ্যাডাম কিজিঞ্জার, আর-ইলিনয়স, প্রেসিডেন্টের সমালোচনা করে বলেন, এটা দুর্ভাগ্যজনক। তিনি (প্রেসিডেন্ট ওবামা) যেভাবে বিদেশ নীতিকে কাজে লাগাচ্ছেন, তা আসলে দুর্ভাগ্যজনক।

এ বিষয়ে ডেমোক্র্যাট দলের সিনেট ইন্টেলিজেন্স কমিটির প্রভাবশালী সদস্য সিনেটর ড্যানি ফেইনস্টেইন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দ্বিমত পোষণ করেন।

ক্যালিফোর্নিয়ার এই ডেমোক্র্যাট সদস্য এনবিসি টিভির মিট দ্য প্রেস অনুষ্ঠানে বলেন, আমার মনে হয়, ওবামার কাছ থেকে একটি মাত্র শিক্ষাই আমি নিয়েছি, সেটা হলো, তিনি অত্যন্ত সতর্ক।  

ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্র দশক ধরে যুদ্ধ সম্প্রতি শেষ করেছে। এরপর শনিবারও সিরিয়ার আইএসআই জঙ্গিদের ওপর আকাশ পথে সামরিক জেট থেকে বোমা বর্ষণ করেছে। 

এদিকে, আইএসআইএস প্রসঙ্গে মার্কিন কংগ্রেস সদস্যরা বিভক্ত হয়ে পড়েছেন। ডেমোক্র্যাটরা বলছেন, এই মহূর্তে পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর দেশ। কারণ, এখানে আইএসের মূল ঘাঁটি অবস্থিত। অপরদিকে, রিপাবলিকান দলের পিটার কিং ফক্স নিউজকে রোববার বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আইএসআইএস জঙ্গিরা মার্কিন যুক্তরাষ্ট্রকে হামলার পরিকল্পনা করছে।

অপরদিকে, সিনেটর জন ম্যাককেইন সিবিএস নিউজকে বলেন, আগে জাতিকে সামলান। তিনি বলেন, আমি মনে করি, সব পক্ষ একটি সমঝোতায় আসতে শুরু করেছে। সবাই উপলব্ধি করতে শুরু করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য আইএস সরাসরি হুমকি। শুধু তাই-ই নয়, মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচাইতে বড় হুমকির মুখোমুখি হতে যাচ্ছে।

এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের তার দেশের জন্য আইএস প্রচণ্ড হুমকিস্বরূপ বলার পর রিপাবলিকানদের পক্ষ থেকেও বিবৃতিতে এ কথা জানানো হয়।

এদিকে, হাউসের ইন্টেলিজেন্স কমিটির এক প্রভাবশালী ডেমোক্র্যাট ডাচ রুপার্সবারজার সিএনএনকে বলেন, এই মহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্র হামলার কোনো আশঙ্কাই নেই।

অন্য এক ডেমোক্র্যাট অ্যাডাম স্মিথ বলেন, আইএসআইএসের হুমকি অবশ্যই আছে। কিন্তু এটাকে আল-কায়েদার চেয়েও ভয়াবহ হুমকি, তা ভাবা ঠিক হবে না।

তিনি বলেন, এখন পর্যন্ত এমন কোনো তথ্য-প্রমাণ পাওয়া যায়নি, যা দেখে বলা যেতে পারে তারা (আইএস) পশ্চিমা গোষ্ঠীর ওপর হামলা করার পরিকল্পনা করছে, যেভাবে আল কায়েদা ৯/১১-এর মতো ঘটনা ঘটিয়েছিল।

মজার ব্যাপার ম্যাককেইনসহ অধিকাংশ রিপাবলিকান সিরিয়ায় আইএসআইএসের ওপর মার্কিন সামরিক অভিযানের পক্ষে অবস্থান নিয়েছেন।

ডেমোক্র্যাটস রুপার্সবার্জার একটি বড় ধরনের কৌশলগত পরিকল্পনা গ্রহণের আহ্বান জানিয়ে
ছেন। 


তিনি বলেন, যদি আমাদের নিরাপদ রাখার জন্য সিরিয়ায় আইএসের ওপর সামরিক হামলা চালাতে হয়, তাহলে প্রথমেই  আমাদের আন্তর্জাতিক একটি জোট গঠন করতে হবে।

তার বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে স্মিথ বলেন, আমাদের এক সঙ্গে কাজ করার জন্য বিশস্ত বন্ধু দরকার।

হেড অব হাউস ইন্টেলিজেন্স কমিটির প্রধান রিপাবলিকান মাইক রোজার্স বলেন, প্রসিডেন্টের উচিত হবে অতীতের মতো জোট গঠন করা।

তিনি বলেন, এ খেলায় বড় দেরি হয়ে গেছে, অনেক বেশি দেরি হয়ে গেছে। আর অন্য কোনো উপায় নেই বললেই চলে। 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *