Connecting You with the Truth

উ. কোরিয়াকে ‘গুরুতর পরিণতির’ হুঁশিয়ারি ওবামার

Obama ওবামাআন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়া পঞ্চম পারমাণবিক পরীক্ষা চালানোর ঘোষণা দেয়ার পর দেশটির বিরুদ্ধে ‘গুরুতর পরিণতির’ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি এ ব্যাপারে আলোচনার জন্য দক্ষিণ কোরিয়া ও জাপানের নেতৃবৃন্দের প্রতি আহবান জানিয়েছেন।
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জোস আর্নেস্ট বলেন, প্রেসিডেন্ট ইঙ্গিত দিয়েছেন, উস্কানিমূলক কর্মকান্ডের জন্য উত্তর কোরিয়াকে গুরুতর পরিণতি ভোগ করার বিষয়টি নিশ্চিত করতে আগামী দিগুলোতে তিনি আমাদের মিত্র ও অংশীদারদের সঙ্গে আলোচনা করবেন।
উ. কোরিয়া শুক্রবার ‘সফল’ পঞ্চম পারমাণবিক পরীক্ষার ঘোষণা দিয়েছে। দ. কোরিয়া বলেছে, এ যাবৎকালের মধ্যে সবচেয়ে শক্তিশালী বিস্ফোরণ ঘটিয়েছে উ. কোরিয়া।
হোয়াইট হাউস এটাকে পারমাণবিক পরীক্ষা না বলে জানিয়েছে, উ. কোরিয়ার পারমাণবিক কেন্দ্রের কাছে একটা ভূ-কম্পন অনুভূত হয়েছে।
আর্নেস্ট বলেন, এশিয়া সফর শেষে এয়ার ফোর্স ওয়ানে দেশে ফেরার পথে ওবামাকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়েছে।
তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ওবামা বিমান থেকে টেলিফোনে পৃথকভাবে দ.কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে আলোচনা করেছেন। ওবামা বৃহস্পতিবার মধ্যরাতের কিছু পর ওয়াশিংটন এসে পৌঁছান।
আর্নেস্ট বলেন, ‘ওবামা এশিয়া ও বিশ্বে আমাদের মিত্রদের নিরাপত্তা বিধানে যুক্তরাষ্ট্রের অবিচল অঙ্গীকারের পুনর্ব্যক্ত করেন।’

Comments
Loading...