Connect with us

বিবিধ

চট্টগ্রামে এসএসসিতে ১ লাখ পরীক্ষার্থী

Published

on

১ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষায় এবার চট্টগ্রামে ১ লাখ পরীক্ষার্থী!

মাহাবুর হাসান, চট্টগ্রাম: ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে প্রথমবারের মতো অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১২ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থী। তবে এর মধ্যে উল্লেখযোগ্য দিক হলো মোট পরীক্ষার্থীর ৫৩ দশমিক ৯০ শতাংশই ছাত্রী। ২০১৫ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৭০০ জন। ফলে দেখা যাচ্ছে এবার পরীক্ষার্থী বেড়েছে ২৪ হাজার ২৫৯ জন। আগামী ১ ফেব্রুয়ারি (সোমবার) থেকে এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে।চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্র জানায়, ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় এ বোর্ডের অধীনে নগরী ও জেলার এক হাজার বিদ্যালয়ের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছেন। এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ৯৮হাজার ৭০৩জন নিয়মিত, ১৪হাজার ১৮৫জন অনিয়মিত এবং ৭১জন মানোন্নয়নের পরীক্ষার্থী। এ বোর্ডের অন্তর্ভূক্ত পাঁচটি জেলা হচ্ছে, চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি,খাগড়াছড়িএববান্দরবান।
এদিকে গতবারের তুলনায় এবার মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে প্রায় ১০হাজার করে শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। তবে বিজ্ঞানে শিক্ষার্থী বাড়ার হার তুলনামূলকভাবে কম। ২০১৫ সালে এ বোর্ডের অধীনে মানবিক বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০হাজার ৯২৫ জন, এবার এ বিভাগে পরীক্ষার্থী ৩০হাজার ৬৮৮জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ২০১৫সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪৭হাজার ৫৬৬জন, এবার এ বিভাগে পরীক্ষার্থী ৫৭হাজার ৭০০জন। অন্যদিকে বিজ্ঞান বিভাগে গতবার শিক্ষার্থী ছিলেন ২০হাজার ২০৯জন, এবার এ বিভাগে পরীক্ষার্থী ২৪হাজার ৫৭১জন।

এ প্রথমবারের মতো সারাদেশে নতুন নিয়মে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার পরীক্ষার শুরুর প্রথম ৪০মিনিটে এমসিকিউ (নৈবত্তিক) পরীক্ষায় অংশ নিতে হবে। ৪০ মিনিট শেষে ১০মিনিটের বিরতি দেওয়া হবে পরীক্ষার্থীদের। এরপর অনুষ্ঠিত হবে লিখিত পরীক্ষা। পুরনো নিয়মে লিখিত পরীক্ষা আগে অনুষ্ঠিত হতো।

এবার চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের অধীনে চট্টগ্রাম জেলার ১০২টি, কক্সবাজার জেলায় ২৩টি, রাঙ্গামাটি জেলার ১৭টি, খাগড়াছড়ি জেলার ১৭ এবং বান্দরবান জেলার ১০টি কেন্দ্র মিলে মোট ১৬৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বিষয়টি নিশ্চিত করে জানান, ‘ আগামী ১ ফেব্রুয়ারি সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে আমরা মোটামুটি সব প্রস্তুতি সম্পন্ন করেছি।’

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *