Connecting You with the Truth

মজাদার চিড়ার পোলাও

it-1
রকামারি ডেস্ক:
মাঝে মাঝে বাড়িতে মেহমান এলে কিংবা পরিবারের সবাইকে চমকে দেয়ার জন্য একটু বিশেষ কিছু রাঁধতে ইচ্ছে করে। একটি ভিন্ন স্বাদের মজার কোনো
খাবার রাঁধতে চাইলে খুব সহজেই রেঁধে ফেলুন চিড়ার পোলাও। একদমই আলাদা স্বাদের ভীষণ সুস্বাদু এই খাবারটি সবাই খুব পছন্দ করে খাবে। জেনে নিন চিড়ার পোলাওয়ের সহজ রেসিপিটি।

উপকরণ :
চিড়া ২ কাপ
সবজি (গাজর,আলু ,মটরশুঁটি )- ১ কাপ (ছোট কিউব করে কাটা )
ডিম ১ টি
পেঁয়াজ ( কুচানো ) ১/২ কাপ
কাঁচা মরিচ (কুচানো ) ১ টেবিল চামচ
ঘি / তেল ৩ টেবিল চামচ
লবণ ১/২ চা চামচ
তেজপাতা – ১ টি
দারচিনি ১ টি
হলুদ ১/৪ চা চামচ
আদা বাটা ১/২ চা চামচ
রসুন বাটা ১/২ চা চামচ
জিরার গুঁড়া ১/৪চা চামচ
গরম মসলার গুঁড়া ১/৪ চা চামচ
সয়া সস ১/২ চা চামচ

প্রস্তুতপ্রণালী:
একটি ছাকনিতে চিড়া নিয়ে ভালো করে ধুয়ে নিন। এরপর ৩০ মিনিট ছাকনিতে রেখে দিন যেন ভালো করে পানি ঝরে যায়। একটি প্যান এ ২ কাপ পানি ফুটিয়ে নিন। পানি ফুটে গেলে তাতে ১/২ চা চামচ লবণ দিয়ে সব সবজি ২ মিনিট ধরে সিদ্ধ করুন এবং ছাকনিতে রেখে পানি ঝরিয়ে নিন। এখন একটি প্যান এ ১ চা চামচ ঘি/তেল মাঝারি আঁচে গরম করে তাতে ডিম দিয়ে ঝুরি ভেজে একটি আলাদা পাত্রে তুলে রাখুন রাখুন। তারপর বাকি ঘি/তেল প্যান এ দিয়ে গরম করে তাতে তেজপাতা,দারচিনি দিয়ে সামান্য ভেজে নিন। তেলে কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা বাদামী করে ভাজুন। তারপর তাতে হলুদ, আদা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ, লবণ, জিরার গুঁড়া,গরম মসলার গুঁড়া দিয়ে সামান্য পানি দিয়ে ১ মিনিট কষিয়ে নিন। সয়া সস ও ডিমের ঝুরি দিয়ে ভালোভাবে নাড়–ন। এখন চিড়া দিয়ে সব উপকরণের সাথে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। ১ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। উপরে বাদাম ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চিড়ার পোলাও।



Comments
Loading...