Connect with us

বিবিধ

সবজি রান্নার সময়ের বিশেষ কিছু সতর্কতা

Published

on

it-2
রকামারি ডেস্ক:
সুস্থ থাকার জন্য নিয়মিত সবজি খাওয়া উচিত। কিন্তু অনেকেই সবজি খেতে চায় না একদমই। আবার কেউ কেউ প্রচুর সবজি খায়। কিন্তু রান্নার ভুলের কারণে সবজির ভিটামিনগুলো পুরোপুরি পায় না অধিকাংশ মানুষই। খুব ছোটখাটো কিছু ভুলের জন্য আপনার সবজি খাওয়া বিফলে যেতে পারে। জেনে নিন সবজি রান্নার সময়ে কিছু বিশেষ সতর্কতা সম্পর্কে।

বেশি কুঁচি করবেন না
সবজি খুব বেশি কুঁচি করে কাটা উচিত নয় কখনই। সবজি মিহি কুঁচি করে কাটলে সবজির ভিটামিন অনেকটাই নষ্ট হয়ে যায়। তাই সবজি মিহি কুঁচি করে না কেটে একটু বড় করে কিউব করে কাটা ভালো।

সবজি কেটে ধুবেন না
আপ¦নি কি সবজি ছোট করে কেটে নেয়ার পর ভালো করে ধুয়ে ফেলেন। যদি এই অভ্যাস থেকে থাকে তাহলে জেনে রাখুন সবজি কাটার পড়ে কখনই ধোয়া উচিত না। কারণ সবজি কাটার পড়ে ধুলেও সবজির গুরুত্বপূর্ণ সব পুষ্টি উপাদান নষ্ট হয়ে যায়। তাই সবজি কাটার আগেই ভালোভাবে ধুয়ে নিন। এতে সবজির পুষ্টি উপাদান অৃক্ষুণè থাকবে।

বেশি সেদ্ধ করবেন না
সবজি কখনই বেশি সেদ্ধ করা উচিত না। এতে সবজির পুষ্টি উপাদান একেবারেই নষ্ট হয়ে যায়। সেই সঙ্গে সবজির স্বাদও একেবারেই কমে যায়। সব সবসময়ে আধা সেদ্ধই খাওয়া উচিত।

সেদ্ধ করে পানি ফেলে দিবেন না
সবজি সেদ্ধ করে পানি ফেলে দিবেন না। এতে সবজির স্বাদ ও পুষ্টি দুটোই কমে যায়। তাই সবজি সেদ্ধ করার সময়ে একেবারে কম পানি দিয়ে সেদ্ধ করুন যেন পানিটাকে শুকিয়ে নেয়া যায়। অথবা খাওয়ার আগে মাইক্রোওয়েভ ওভেনে কিছুক্ষণ ভাপিয়ে নিতে পারেন সবজিটাকে। এতেও ঠিক থাকবে সবজির পুষ্টি ও স্বাদ।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *