Connecting You with the Truth

সিলেটে পূজা পরিষদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

মো. ফয়জুল বারী, সিলেট মহানগর:
সিলেট সরকারি মহিলা কলেজের বার্ষিকী ‘অনন্যা’ প্রকাশ (জুন ২০১৪) নিষিদ্ধ ও উক্ত প্রকাশনার নিবন্ধের লেখক ড. শামীম খানের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে বুধবার সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দেওয়া হয়। জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.জেড.এম নুরুল হক।
পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য শিক্ষাবিদ বিরাজ মাধব চক্রবর্তী মানসের সভাপতিত্বে ও পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলার পরিচালনায় মানববন্ধনে বক্তারা বলেন, বার্ষিকীতে ড. শামীম খান হিন্দু-বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মের অবমাননা করে যে নিবন্ধ লিখেন তা দেশের হিন্দু-বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মের অনুসারীসহ সকল বিবেকবান মানুষের হৃদয়ে গভীর ক্ষত সৃষ্টি করেছে।
এটি রাষ্ট্র, মানবাধিকার ও ধর্মীয় চেতনার পরিপন্থী। মহান মুক্তিযুদ্ধের চেতনার বিপরীতে সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়ানোর একটি সুগভীর চক্রান্তের অংশ। দেশের শিক্ষাঙ্গনগুলো যেখানে আধুনিক বিজ্ঞানমনস্ক ও অসাম্প্রদায়িক প্রজন্ম তৈরির পক্ষে কাজ করছে সেখানে চরম বিতর্কিত ড. শামীম জাতীয় শিক্ষানীতি ২০১০ প্রধানমন্ত্রীর ঘোষিত ভিশন-২০২১ এর বিপরীতে দেশের কোমলমতি শিক্ষার্থীদের সাম্প্রদায়িক বিদ্বেষ ও উগ্রবাদের বিস্তার ঘটানোর চেষ্টা করছেন। শিক্ষক নামধারী ড. শামীম খানের শাস্তি নিশ্চিত করে ও অনন্যা নিষিদ্ধ করে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
সভায় বক্তব্য রাখেন, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের জেলা সম্পাদক অসিত ভট্টাচার্য্য, পূজা পরিষদের জেলা সভাপতি এ্যাড. নিরঞ্জন কুমার দে, মহানগর সভাপতি এ্যাড. বিমান চন্দ্র দাশ, শাবিপ্রবি’র প্রক্টর ড. হিমাদ্রি শেখর রায়, কাউন্সিলর শান্তনু দত্ত সন্তু, আদিবাসী নেতা দানেশ সাংমা, সংস্কৃতি কর্মী ও তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে যাদু, পূজা পরিষদ মহানগর সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, মহালয়া উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধির সূত্রধর, পূজা পরিষদের যুগ্ম সম্পাদক দেবব্রত চৌধুরী লিটন, ছাত্র যুব ঐক্য পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি অরুণ দেবনাথ সাগর, জেলা সভাপতি এ্যাড, রঞ্জন ঘোষ, সাধারণ সম্পাদক ধনঞ্জয় দাস ধনু, মহানগর সভাপতি শান্ত দেব, সাধারণ সম্পাদক রথিন্দ্র দাস ভক্ত।
মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে অংশ নেন- রাজনীতিবিদ দিবাকর ধর রাম, তপন মিত্র, প্রকৌশলী মনোজ বিকাশ দেবরায়, এ্যাড সুজয় সিংহ মজুমদার, অধ্যাপক পার্থসারথি নাগ, মুক্তিযোদ্ধা চিত্তরঞ্জন দেব, গোপিকা শ্যাম পুরকায়স্থ, সাবেক ব্যাংকার দিলীপ কুমার নন্দী, জ্যোতির্ময় সিংহ মজুমদার, শিবব্রত ভৌমিক চন্দন, উপেন্দ্র দেবনাথ, বিজয় কৃষ্ণ বিশ্বাস, সুব্রত দেব, প্রদীপ কুমার দেব, মলয় পুরকায়স্থ, সুষেন্দ্র চন্দ্র খোকন, চন্দন সাহা, মদন মোহন কর্মকার, চন্দন দাস, সুনীল পাল, অখিল ধর, অহিভূষণ দেব, রান্টু রায়, শ্যামল কান্তি চন্দ, প্রদীপ কুমার দে, শৈলেস কর, এ্যাড. বিভাবসু গোস্বামী বাপ্পা, কুমার গণেশ পাল, সাংবাদিক শংকর দাস, বিনয়ভূষণ তালুকদার, সুবিনয় মল্লিক, ডি কে জয়ন্ত, বুদ্ধিগৌর দাস, নিঝুম সাংমা, নিরঞ্জন চন্দ্র চন্দ, দিবাকর দাস, রাজু গোয়ালা প্রমুখ।
এছাড়াও কর্মসূচিতে অংশ নেন- ঐক্য ন্যাপ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতি, বাংলাদেশ ছাত্র যুব ঐক্য পরিষদ, মহালয়া উদযাপন পরিষদ, সিলেট বিবেক, মহানাম সেবক সংঘ, হিন্দু মহাজোট, বাংলাদেশ মণিপুরী যুব কল্যাণ সমিতিসহ বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠন।

Comments
Loading...