Connect with us

Highlights

অনুমোদনহীন আয়ুর্বেদিক ওষুধ কারখানায় ডিবির অভিযান, সাড়ে পাঁচ লাখ টাকার মালামাল জব্দ

Published

on

রংপুর সংবাদদাতা:
রংপুরে নিউ মৌভাষা ঢাকা ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ নামে একটি আয়ুর্বেদিক ওষুধ কারখানা অভিযান চালিয়েছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। সেখান থেকে বিপুল পরিমাণ ক্যামিকেল, তৈরি ওষুধ ও বিভিন্ন সরঞ্জামাদিসহ সাড়ে পাঁচ লাখ টাকার মালামাল জব্দ করা হয়েছে। অবৈধভাবে চালানো এ প্রতিষ্ঠানের লাইসেন্স না হওয়া পর্যন্ত সবধরণের কার্যক্রম ও ওষুধ উৎপাদন বন্ধের আদেশ দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

মঙ্গলবার (২৪ আগস্ট) বিকেলে রংপুর মহানগর পুলিশের (আরপিএমপি) মিডিয়া সেল থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আরপিএমপির সহকারী পুলিশ কমিশনার (ডিবি এন্ড মিডিয়া) ফারুক আহমেদ জানান, নগরের বাহার কাছনা মাস্টারপাড়া এলাকায় অবস্থিত নিউ মৌভাষা ঢাকা ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ নামের ওই কারখানায় অভিযান পরিচালনা করা হয়। প্রতিষ্ঠানটি ওষুধ প্রশাসনের অনুমোদন না নিয়েই বৃহৎ শুষ্ক মৌলাদি তৈল, সুমুদ্র শোষন তৈল, পুনর্ণ বাদী তৈল, বৃহৎ সন্ধ্যাবাদী তৈল, বৃহৎ ষড়বৃন্দু তৈল, শুক্র সঞ্জীবন হালুয়াসহ ২০ প্রকার আয়ুর্বেদিক ওষুধ উৎপাদন ও বাজারজাত করে আসছিল। বিষয়টি অবহিত হয়ে মঙ্গলবার দুপুরে অভিযান চালানো হয়। অভিযানের সময় কারখানার ভেতরে নোংরা পরিবেশে ওষুধ উৎপাদনের বিষয়টি হাতেনাতে ধরা হয়।

তিনি জানান, কারখানার মালিক ওয়ালি উল্ল্যাহর কাছ থেকে বৈধ কোনো কাগজপত্র পাওয়া যায়নি। ওই কারখানার নামে কোন রেজিস্ট্রেশন নেই। পরিবেশের ছাড়পত্র ও ফায়ার সার্ভিসের ছাড়পত্র নেই। সেখানে ওষুধ উৎপাদন কাজে নিয়োজিত কেমিস্ট পাওয়া যায়নি। অ্যানেক্সারের বাহিরে ওষুধ উৎপাদন করে আসছিল।

ফারুক আহমেদ আরও জানান, কারখানাটিতে অভিযান চালিয়ে সাড়ে পাঁচ লাখ টাকার বিভিন্ন ধরনের ওষুধ তৈরির সামগ্রী, মেশিনপত্র এবং বিভিন্ন নামে উৎপাদিত ওষুধ জব্দ করা হয়। পরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাত বিন কুতুবের উপস্থিতিতে জব্দ করা ওষুধ ধ্বংস করা হয়। এরপর ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কারখানার মালিককে ১০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে সাতদিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। একই সঙ্গে লাইসেন্স না করা পর্যন্ত কারখানাটিতে সকল কার্যক্রম ও উৎপাদন বন্ধ রাখতে নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *