Connect with us

জাতীয়

আন্তর্জাতিক নারী দিবস আজ

Published

on

nari diboshঅধিকার, মর্যাদায় নারী-পুরুষ সমানে সমান- এই প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। দিনটি উপলক্ষে জাতিসংঘের মহাসচিব, রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক পৃথক বাণী দিয়েছেন। সারা দেশে সরকারি-বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হবে। কর্মসূচির মধ্যে রয়েছে- মানববন্ধন, র‌্যালি, আলোচনা সভা, সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান। দিবসটি উপলক্ষে সংবাদপত্র বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। সরকারি টেলিভিশন ও বেতার এবং বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে।
প্রেক্ষাপট : ১৮৫৭ সালের ৮ মার্চ এই দিনটির শুরু। সে সময়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সুঁচ কারখানার নারী শ্রমিকরা দৈনিক শ্রম ১২ ঘণ্টা থেকে কমিয়ে ৮ ঘণ্টায় আনা, ন্যায্য মজুরি এবং কর্মক্ষেত্রে সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার দাবিতে সোচ্চার হয়েছিলেন। আন্দোলন করার অপরাধে গ্রেপ্তার হন বহু নারী। কারাগারে নির্যাতিত হন অনেকেই। তিন বছর পরে ১৮৬০ সালের একই দিনে গঠন করা হয় নারী শ্রমিক ইউনিয়ন। ১৯০৮ সালে পোশাক ও বস্ত্র শিল্পের কারখানার প্রায় দেড় হাজার নারী শ্রমিক একই দাবিতে আন্দোলন করেন। অবশেষে আদায় করে নেন দৈনিক ৮ ঘণ্টা কাজ করার অধিকার। ১৯১০ সালের এই দিনে ডেনমাকের্র কোপেনহেগেনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলনে জার্মানির নেত্রী ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করেন। এর পর থেকেই সারা বিশ্বে দিবসটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয়ে আসছে। জাতিসংঘ ১৯৭৫ সালে আন্তর্জাতিক নারীবর্ষে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা শুরু করে। এর দুবছর পর ১৯৭৭ সালে জাতিসংঘ দিনটিকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।
কর্মসূচি :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘আন্তর্জাতিক নারী দিবস ২০১৬’-এর অনুষ্ঠান উদ্বোধন করবেন। বিভিন্ন ব্যানার ফেস্টুন ও পোস্টারের মাধ্যমে দিবসটি সম্পর্কে সচেতনতা তৈরি করা হবে। সামাজিক প্রতিরোধ কমিটি দিবসটি উপলক্ষে বিকেল ৪টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সমাবেশের আয়োজন করেছে। ধানমন্ডির রবীন্দ্রসরোবর মুক্তমঞ্চে বিকেল সাড়ে ৪টায় দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। ‘নারী-পুরুষের অঙ্গীকারে গড়ে তুলি সমতার বিশ্ব- স্লোগানে ‘আমরাই পারি’ আন্তর্জাতিক নারী দিবসের কর্মসূচির মধ্যে ছিল রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে আঁধার ভাঙার বিশেষ আয়োজন। ‘উৎসবে পার্বণে, নারী থাকবে সবখানে’- এই প্রতিপাদ্য নিয়ে ‘নারীপক্ষ’ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করবেন। কর্মসূচির মধ্যে রয়েছে ঘোষণা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল সাড়ে ১০টায় সংগঠন প্রাঙ্গণ থেকে র‌্যালি বের করবে ঢাকা রিপোর্টার্স ইউনিটি। জাতিসংঘ সমিতি দিবসটি উপলক্ষে বিকেল ৫টায় বিলিয়া মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে। সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) সকাল সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে। সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও র‌্যালির আয়োজন করেছে সংযুক্ত মহিলা পরিষদ। জাতীয় প্রেসক্লাবের সামনে বেলা ১১টায় র‌্যালি ও সমাবেশের আয়োজন করেছে বিজিডব্লিউপিএ। জাতীয়তাবাদী মহিলা দল বেলা ১১টায় বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করেছে। জাতীয় গণতান্ত্রিক লীগ আজ বিকেল ৪টায় শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে। বাঁচতে শিখ নারী সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে। সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও র‌্যালির আয়োজন করেছে এসএমপি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *