Connect with us

আন্তর্জাতিক

জঙ্গি হামলার আশঙ্কায় ভারতজুড়ে কড়া সতর্কতা

Published

on

Gurdaspur_75020150728021141

আন্তর্জাতিক ডেস্ক: ইয়াকুব মেমনের ফাঁসির বদলা নিতে আজ ১৫ আগস্ট শনিবার ৬৯তম স্বাধীনতা দিবসে জঙ্গি হামলার আশঙ্কায় ভারতজুড়ে সতর্কতা নেয়া হয়েছে। জঙ্গিদের হিটলিস্টে রয়েছে এয়ার ইন্ডিয়ার বিমান ও নৌবাহিনী। কোনোরকম ঝুঁকি না নিয়ে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নিরাপত্তা কঠোর করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।
মুম্বাইয়ে সিরিজ বোমা হামলার অন্যতম অভিযুক্ত ইয়াকুব মেমনের ফাঁসির প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে টাইগার মেমন ও ছোটা শাকিলের মতো মাফিয়ারা। তাই এবার বিশেষ সতর্ক কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী। রাজ্যগুলোকে জানানো হয়েছে, লস্কর-ই-তৈয়্যবা কাবুল-দিলি্ল রুটে এয়ার ইন্ডিয়ার কোনো বিমানকে হাইজ্যাক করা অথবা উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছে। জঙ্গি সংগঠন আল কায়দা নৌবাহিনীর ওপর আঘাত হানার নীলনকশা তৈরি করছে। তাদের লক্ষ্য কানওয়ার নেভাল বেস, কোচির সাউদার্ন নেভাল কমান্ড ও মুম্বাইয়ের ওয়েস্টার্ন নেভাল কমান্ড। আল কায়দা ক্ষমতাসীন বিজেপি কার্যালয়, বিমান পরিষেবা, রেল পরিষেবা ও পর্যটকদের ওপরও হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে গোয়েন্দা দপ্তর।
বিভিন্ন ফুডকোর্ট ও যেখানে বিদেশি পর্যটকদের বেশি গতিবিধি লক্ষ্য করা যায়, সেখানে কড়া নজরদারি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সন্দেহজনক কোনো কিছু চোখে পড়লে অবিলম্বে ব্যবস্থা নিতে বলা হয়েছে। পরামর্শ দেওয়া চিঠিতে উল্লেখ করা হয়েছে, পাঞ্জাবের গুরুদাসপুর বিস্টেম্ফারণের কথাও। এ বছর স্বাধীনতা দিবসে নিরাপত্তার বিষয়টি বেশি ভাবাচ্ছে, কারণ ইতিমধ্যেই লস্কর-ই-তৈয়বা, জৈশ-ই-মহম্মদ ও আল কায়দা নাশকতা চালানোর হুমকি দিয়েছে বেশ কয়েকবার। লস্করের ৮-১০ জন জঙ্গি ও আত্মঘাতী বিস্টেম্ফারক একটি দল রেলস্টেশন ও হোটেলে নাশকতা চালাতে, করাচি থেকে সমুদ্রপথে অথবা জম্মু ও কাশ্মীর দিয়ে ভারতে ঢুকবে বলে খবর রয়েছে গোয়েন্দাদের হাতে। সন্ত্রাস মোকাবেলায় কেন্দ্রীয় বাহিনী ও রাজ্যপুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে, সর্বত্র কড়া নজরদারি রাখতে। এ ছাড়াও রেলস্টেশন, রেলওয়ে ট্র্যাক, বাসস্ট্যান্ড, বিমানবন্দরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বাড়তি নিরাপত্তার নির্দেশ দিয়েছে গোয়েন্দারা।
গতকাল শুক্রবার আসামে রেললাইনে জঙ্গিদের নাশকতার ছক বানচাল করল সেনাবাহিনী। গত বৃহস্পতিবার রাতে সেনা ও পুলিশের একটি যৌথ বাহিনী আসামের কোকরাঝাড়ে রেললাইন থেকে উদ্ধার করে আইইডি বিস্ফোরক। এ সময় লিবারেশন অর্গানাইজেশন (কেএলও) জঙ্গিদের সঙ্গে সেনাদের গোলাগুলিতে এক জঙ্গি নিহত হয়। মাওবাদী হামলার আশঙ্কায় পশ্চিমবঙ্গে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে।
কাশ্মীরে কারফিউ : ভারতশাসিত কাশ্মীরে স্বাধীনতা দিবসে যে কোনো ধরনের সন্ত্রাসী তৎপরতা রুখতে কারফিউ জারি করা হয়েছে। শ্রীনগরের বড় দুটি মসজিতে শুক্রবারের জুমা নামাজে কড়াকড়ি আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন শ্রীনগর পুলিশের ডিজি কে রাজেন্দ্র।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *