Connect with us

গাইবান্ধা

গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি :ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি

Published

on

 

flood_gaibandha1441351861

আরিফুল ইসলাম, গাইবান্ধা : সবগুলো নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় গাইবান্ধায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় পানি বৃদ্ধি পেয়ে ঘাঘটের পানি বিপদসীমার ৩৬ সেন্টিমিটার এবং গাইবান্ধার ফুলছড়ি পয়েন্টে ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ৩৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে জেলা দুর্যোগ ব্যবস্থাপনার জর“রি বৈঠক থেকে বর্ন্যাত্য মানুষের পাশে দাঁড়ানোর জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সকল সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে। সরকারি হিসেবে গাইবান্ধার সাত উপজেলার ৬২ ইউনিয়নের ৩৫৩ গ্রামের প্রায় আড়াই লাখ পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন।

কৃষি বিভাগের তথ্যমতে, গত কয়েকদিনের বন্যায় এ পর্যন্ত ৩৯ হাজার ৪৪০ হেক্টর আমন ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২৭৬ কোটি ২৯ লাখ টাকা। অন্যদিকে প্রায় ১৫শ’ পুকুরের মাছ ভেসে যাওয়ায় ১৯ কোটি ৯৭ লাখ ৭৭হাজার টাকা ক্ষতি হয়েছে।

এদিকে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আউয়াল বলেন, নদনদীগুলোতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ভারতেও পানি বেড়ে বন্যা হয়েছে। আজ (শুক্রবার) থেকে আগামী ৮ তারিখ পর্যন্ত পানি বৃদ্ধি অব্যাহত থাকবে। তাই তিনি বন্যা পরিস্থিতির আরো অবনতির আশংকা করেছেন।

গাইবান্ধা জেলা প্রশাসক মো. আব্দুস সামাদ বলেন, ‘পানিবন্দি মানুষের জীবন যাত্রা স্বাভাবিক রাখতে এ পর্যন্ত ৩২৫ মেট্রিক টন খাদ্য শস্য ও নগদ সাত লাখ ৭১ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।’ তিনি আরো বলেন, ‘বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে তাদের পূণর্বাসনের উদ্যোগ নেওয়া হবে।’

বাংলাদেশেরপত্র/এডি/আর

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *