Connect with us

আন্তর্জাতিক

জাপানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯

Published

on

japanআন্তর্জাতিক ডেস্ক: শক্তিশালী ভূমিকম্পে জাপানে নিহতের সংখ্যা বেড়ে নয়জনে দাঁড়িয়েছে। কর্তৃপক্ষের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। এর আগে ভূমিকম্পে আতঙ্কিত হয়ে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনজন নিহতের খবর জানানো হয়েছিল।
এদিকে ভূমিকম্পের পর দেশটির মাউন্ট আসো আগ্নেয়গিরিতে ছোট আকারের অগ্ন্যুৎপাতের কথা বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এ সময় তিনশ’ ফুট উপরে ধোঁয়া উঠতে দেখা যায়।
শুক্রবার দেশটির দক্ষিণাঞ্চলীয় কুমামাতো অঞ্চলে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭। যা আগের দিনের সর্বোচ্চ ভূমিকম্পের মাত্রার চেয়ে বেশি। ভূপৃষ্ঠ থেকে ভূমিকম্পটির গভীরতা ছিল মাত্র ৭ কিলোমিটার। এতে প্রাথমিক সুনামি সর্তকতা জারি করা হলেও পরবর্তীতে তা উঠিয়ে নেওয়া হয়।
ভূমিকম্পে অনেক স্থানে গাছপালা উল্টে যাওয়ার খবর পাওয়া গেছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল কুমামাতো অঞ্চলে একটি সড়ক মাঝ বরাবর ফেঁটে গেছে।
এদিকে, শক্তিশালী ওই ভূমিকম্পের পর একই এলাকায় ৫.৮ ও ৫.৪ মাত্রার আফটার শক অনুভূত হয়েছে। এছাড়া মিনামিতে ভূমিধস ও পাথরের নিচে অনেক ঘরবাড়ি চাপা পড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।আটকাপড়াদের উদ্ধারে কাজ শুরু করেছে কর্তৃপক্ষ।
এর আগে বৃহস্পতিবার একই এলাকায় ছয়টি পৃথক ভূমিকম্প আঘাত হানে। যার মধ্যে সর্বোচ্চ মাত্রা ছিল ৬.৪। ওই ভূমিকম্পে শেষ খবর পর্যন্ত ৯ জনের প্রাণহানি ও অন্তত সাতশ’ মানুষ আহত হন। বিধ্বস্ত হয় অনেক বাড়িঘর। এতে চাপা পড়েন অনেকে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *