Connect with us

Highlights

সারাদেশে জাতীয় শোক দিবস পালিত

Published

on

নিউজ ডেস্ক
গোপালগঞ্জের টুঙ্গিপাড়াসহ সারাদেশে যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

রোববার (১৫ আগস্ট) সকাল থেকেই দেশের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, দোয়া-মোনাজাত, বিশেষ প্রার্থনা, অসহায়দের মধ্যে খাদ্য বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

ফরিদপুরে জাতীয় শোক দিবসে নানা আয়োজন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ফরিদপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।

এ উপলক্ষে সকাল ৭টায় শহরের থানার মোড়ে জেলা আওয়ামী লীগ অফিস চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

এরপর স্থানীয় ঐতিহাসিক অম্বিকা ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, ফরিদপুর পৌরসভা, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

লক্ষ্মীপুরে শোক-শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

লক্ষ্মীপুরে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস স্বাস্থ্যবিধি মেনে পালন করা হয়েছে।

১৫ আগস্ট সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়।

সংসদ সদস্য, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, প্রেসক্লাব, সদর উপজেলা প্রশাসন, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠন কালেক্টরেট প্রাঙ্গণে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া বিভিন্ন সরকারি বেসরকারি অফিস, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বস্তরের মানুষ জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

শোক দিবসে ১১০ জনের মাঝে ত্রাণ বিতরণ করলো বিজিবি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে হতদরিদ্র ও দুঃস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

রোববার (১৫ আগস্ট) চাঁপাইনবাবগঞ্জ ৫৩ বিজিবি ব্যাটালিয়ন বেলা সাড়ে ১১টার সময় বিউগল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে স্বাস্থ্যবিধি মেনে ১১০ জনের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করে।

রাজবাড়ীতে বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাতবার্ষিকীতে রাজবাড়ী সরকারি আদর্শ মহিলা কলেজ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালের মোড়ক উন্মোচন করা হয়েছে।

রোববার সকাল সাড়ে ১১টায় বঙ্গবন্ধুর নবনির্মিত ম্যুরালের মোড়ক উন্মোচন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী। আরো উপস্থিত ছিলেন রাজবাড়ী জেলার জেলা প্রশাসক দিলসাদ বেগম, পুলিশ সুপার এমএম শাকিলুজ্জামান, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ দিলিপ কুমার কর, সাবেক সহযোগী অধ্যাপক গোলাম মোস্তফা চৌধুরী রন্টুসহ কলেজের অন্য শিক্ষকরা।

যশোরে জাতীয় শোক দিবস পালন

যশোরে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

জাতির জনকের ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।

পরে পুলিশ প্রশাসন, জুডিশিয়াল বিভাগ, আইনজীবী সমিতি, প্রেসক্লাব, যশোর সাংবাদিক ইউনিয়ন, যশোর জেলা আওয়ামী লীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগ, যুবলীগ, ছাত্র লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, স্বেচ্ছা সেবক লীগ, মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি এম এম কলেজ, ডা. আববদুর রাজ্জাক কলেজসহ সব সরকারি দপ্তর, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

কুষ্টিয়ায় জাতীয় শোক দিবস পালিত

মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নানা আয়োজনে যথাযত মর্যাদায় দিবটি পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে রোববার (১৫ আগস্ট) সকাল ৮টায় কুষ্টিয়া কালেক্টরেট চত্তরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসন, জেলা পুলিশ, পি বি আই, মুক্তিযোদ্ধা কমান্ড, কুষ্টিয়া সরকারি কলেজ, ইসলামিয়া কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

বাগেরহাটে জাতীয় শোক দিবস পালিত

বাগেরহাটে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

রোববার (১৫ আগস্ট) সকালে দিবসটি উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে বাগেরহাটে জেলা প্রশাসন ও বাগেরহাট জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এসময় বাগেরহাট জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, পুলিশ সুপার কেএম আরিফুল হক, বাগেরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. ভুইয়া হেমায়েত উদ্দিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিনসহ সরকারি কর্মকর্তা-কর্মচারী ও দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

হাকিমপুরে জাতীয় শোক দিবস পালিত

দিনাজপুরের হাকিমপুরে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

রোববার (১৫ আগস্ট) সকালে আওয়ামীলীগ দলীয় কার্যালয়, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, পৌর কার্যালয়, পানামা হিলি পোর্ট, ১নং খট্টা-মাধবপাড়া ইউনিয়ন পরিষদে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও বঙ্গবন্ধু পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়।

টাঙ্গাইলে জাতীয় শোক দিবস পালন

টাঙ্গাইলে অনলাইন ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতা, পুষ্পস্তবক অর্পণ, মোনাজাত, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, ধর্মীয় প্রতিষ্ঠানে প্রার্থনাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

রোববার (১৫ আগস্ট) সকাল ৯টায় শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে প্রথমে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়ের নেতৃত্বে জেলা পুলিশ, জোয়াহেরুল ইসলাম এমপির নেতৃত্বে জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদের পক্ষে প্রধান নির্বাহী সুব্রত কুমার সিকদার, টাঙ্গাইল পৌরসভার পক্ষে মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা পরিষদের পক্ষে উপজেলা চেয়ারম্যান শাহজাহান আনছারী, টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষে সভাপতি জাফর আহমেদ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

ঝিনাইদহে জাতীয় শোক দিবস পালিত

ঝিনাইদহে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী।

রোববার সকালে শহরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো শোকর্যালি বের করে। র্যালি শহরের প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। সকাল সাড়ে ৮টায় প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

নেত্রকোনায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। নানা আয়োজনের মধ্য দিয়ে নেত্রকোনায় দিবসটি পালিত হয়েছে। সবাই জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন।

দিবসটি উদযাপন উপলক্ষে রোববার সকালে সরকারি বেসরকারি সব প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে সকাল ৯টায় শহরের মোক্তারপাড়া মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *