Connect with us

চট্রগ্রাম

চট্টগ্রামে মিথ্যা ও উস্কানিমূলক সংবাদ প্রচারকারী ভূয়া সাংবাদিকদের বিরুদ্ধে মামলা

Published

on

ctg bureauরাজু আহামেদ, চট্টগ্রাম: ইন্টারনেটকে কাজে লাগিয়ে ইদানিং চট্টগ্রামে বেশ কয়েকটি ভুয়া জি ইমেল খুলে বিভিন্ন পত্রিকা অফিসের মেইলে ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মিথ্যা বানোয়াট উষ্কানি মুলক সংবাদ ও সাংবাদিকদের নিয়ে অবান্তর সংবাদ প্রচার করে যাচ্ছে একটি ভূয়া সাংবাদিক চক্র। তাদের কে আইনের আওতায় আনতে মাঠে কাজ করছে পুলিশ। কিছুদিন আগে md.hasan.mmddhhaassaann@gmail.com জি ইমেল থেকে দেশের সকল পত্রিকা অফিসে বিভিন্ন সাংবাদিকদের নামে মিথ্যা সংবাদ অপপ্রচার করে যাচ্ছে বলে থানা সুত্রে জানা যায়।
ভুক্তভোগীরা বাদী হয়ে এই জি ইমেলের বিরুদ্ধে আরও কয়েকজন সংবাদ প্রেরন কারীদের নামসহ পাহাড়তলী ও আকবরশাহ থানায় জি ডি করা হয় যার নং ১৩৯১/৪৭৫
পুলিশ জানায়, আমরা বিষয়টি খতিয়ে দেখছি। যারা ভুয়া আইডি খুলে অশালীন বিভ্রান্তমূলক মিথ্যা সংবাদ প্রচার করে যাচ্ছে তাদেরকে শীঘ্রই আইনের আওতায় আনা হবে বলে জানান।
এদিকে চট্টগ্রামের সাংবাদিক সংস্থার প্রবীন সাংবাদিকরা বলেন, এধরনের অবান্তর মিথ্যা সংবাদ প্রেরনের কারনে চট্টগ্রামের সাংবাদিকদের মাঝে ভুলবোঝা বুঝি সৃষ্টি হচ্ছে নিজেরদের মাঝে। শুধু চট্টগ্রামের নয় সারা বাংলাদেশের সাংবাদিক দের সুনাম ক্ষুন্ন করছে এই চক্রটি। তাই
মিথ্যা ভুয়া সকল আইডি বন্ধ করে মিথ্যা সংবাদ অপপ্রচার কারীদের দ্রুত গ্রেফতারের দাবী জানান। দৈনিক সাঙ্গু পত্রিকার সিনিয়র সাংবাদিক নজরুল ইসলাম বলেন, সাংবাদিকদের নিয়ে মিথ্যা অপপ্রচার বন্ধ করতে হবে, এবং সকল সাংবাদিককে একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে,আজ একতা না হওয়ার কারনে অসাধু চক্রটি সুযোগ নিচ্ছে।মিথ্যা ইমেলে বিভ্রান্তমূলক সংবাদ প্রচারকারীদের নিন্দা জানাই। দৈনিক মানব কন্ঠের রিপোর্টার মফিজুল ইসলাম বলেন,মিথ্যা সংবাদ যারা প্রচার করে তারা সাংবাদিকদের ভাবমুক্তি ক্ষুন্ন করছে।তাদের বিরুদ্ধে সংগ্রাম করতে করতে হবে। এসব সকল ভুয়া ইমেল আইডির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে। এই চক্রটি সকল গণমাধ্যমকে হেনস্থা করতে চেষ্টা করে যাচ্ছে।
মেঘনা নিউজের প্রকাশক শামসু উদ্দিন বলেন, সাংবাদিক সত্য কিছু প্রচার করলে তাদের বিরুদ্ধে মিথ্যা বানোয়াট প্রেস রিলিজ সংবাদ প্রেরন করে সাংবাদিকদের ছবি ও লিখনি বন্ধ করার জন্য সকল গনমাধ্যমকে হেনস্থা করতে একটি অসাধু চক্র কাজ করছে। তাই এসব মিথ্যা সংবাদ ভুয়া জি ইমেল আই ডির মিথ্যা সংবাদ প্রেরনকারীর বিরুদ্ধে সকল সাংবাদিক কে এগিয়ে আসতে হবে। আমি এর তীব্রনিন্দা জানাই।
সিটি সান নিউজের বার্তা সম্পাদক আজাদ বলেন,বেশ কয়েকদিন আগে আমার রিপোর্টারের বিরুদ্ধে এসমস্ত মিথ্যা সংবাদ প্রচার করেছে এ চক্রটির বিরুদ্ধে মামলা করা হয়েছে। তাই আমি চাই এদেরকে আইনের আওতায় আনা হউক।
এদিকে সিটিজি ক্রাইম নিউজের প্রকাশক আজগর আলী মানিক বলেন, মিথ্যা মেইল খুলে যারা ভুয়া প্রেস রিলিজ করে অপপ্রচার করে সাংবাদিকদের সুনাম ক্ষুন্ন করছে তাদেরকে সনাক্ত করা প্রয়োজন। মিথ্যা সংবাদের কারনে সাংবাদিকদের নিজেদের মাঝে বিরোধ সৃষ্টি হচ্ছে। তাই তাদের বিরুদ্ধে নিন্দা জানাই। বঙ্গবন্ধু জাতীয় চার নেতা পরিষদের সাধারন সম্পাদক এমদাদুল হক বলেন, মিথ্যা সংবাদ প্রচারে সাধারন মানুষ বিভ্রান্ত হয়। মিথ্যাকে দুরে ঠেলে সত্য সংবাদ নিয়ে ডিজিটাল দেশ গড়তে হবে।

এদিকে এস টিভি ২৪নিউজ এজেন্সী সম্পাদক শহীদুল ইসলাম মিথ্যা অপপ্রচার কারীদেরকে শাস্তি চেয়ে বলেন, আমরা সত্যকে তুলে ধরতে ভয় পায়, তাই আজ আমাদের এই অবস্থা।আমি কোনভাবেই মেনে নিতে পারছিনা মিথ্যা সংবাদ ইমেলে প্রচার করা। আমি তাদের উপযুক্ত শাস্তির দাবী জানাচ্ছি।দৈনিক বজ্রশক্তির চট্টগ্রাম ব্যুরোপ্রধান রাজু আহামেদ বলেন যারা বিভিন্ন সংবাদের নামে মিথ্যা সংবাদ বিভিন্ন মিডিয়ার ইমেইলে প্রেরন করে তারা আসলে সাংবাদিক নয়,তারা মিডিয়ার পরিবেশ ঘোলাটে করার পায়তারা করছে, তাদের দ্রুত সাস্তির আয়োতায় আনতে হবে,আমাদেরও সচেতন হতে হবে এমন কোন অবান্তর নিউজ যেন প্রকাশিত না হয় যাতে দেশ ও জাতীর কোন ক্ষতি সাদিত হতে পারে।
এব্যাপারে চট্টগ্রাম রিপোর্টার্স ইউনিটির সভাপতি কিরণ শর্মা বলেন, মিথ্যা অবান্তর সংবাদ অনেকে বিশ্বাস করে যাচাই বাচাই না করে মিথ্যা বানোয়াট সংবাদ প্রচার করে থাকে কিন্তু এসব মিথ্যা নিউজের কারনে দেশের সকল মিডিয়া কর্মীদের সুনাম ক্ষুন্ন হচ্ছে। বাংলাদেশের সকল সাংবাদিক কর্মীদের এগিয়ে আসতে হবে মিথ্যা সংবাদ বয়কট করে সত্যকে তুলে ধরতে হবে।এসব মিথ্যা ভুয়া ইমেলে অবান্তর সংবাদ অপপ্রচারকারীদের বিরুদ্ধে রুখে দাড়াঁতে হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *