Connect with us

আন্তর্জাতিক

গুয়াতেমালায় ১০৫ জন জিকা ভাইরাসে আক্রান্ত

Published

on

jikaঅনলাইন ডেস্ক: গুয়াতেমালায় কমপক্ষে ১শ’ ৫ জন জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এই ভাইরাস সদ্যজাত শিশুর মস্তিষ্কে ব্যাপক ক্ষতি করতে পারে।

গুয়াতেমালা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহামারি ব্যাধি সংক্রান্ত বিশেষজ্ঞ জুডিথ গার্সিয়া শনিবার সংবাদপত্র প্রেনসা লিবরাকে বলেন, জিকা ভাইরাস হয়েছে এমন সন্দেহে ২শ’ জনের ওপর পরীক্ষা চালানো হয়। এর মধ্যে ১০৫ জনের শরীরে জিকা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। তাদের মধ্যে ২০১৫ সালেই ৬৮ জন আক্রান্ত হন। এডিস মশা এই জিকা ভাইরাস ছড়ায়। এ মশা ডেঙ্গু জ্বর ও চিকুনগুনিয়া রোগের ভাইরাসও বহন করে। জিকা রোগের উপসর্গ হল-হালকা জ্বর, মাথা ব্যথা, অস্থিসন্ধিতে ব্যথা ও লাল রঙের ফুসকুড়ি ওঠা।

গার্সিয়া বলেন, গুয়াতেমালার আর্দ্র জলবায়ু এই ভাইরাস ছড়ানোর জন্য উপযোগী। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্কবাণী করেছে, এই ভাইরাস আমেরিকা মহাদেশে দ্রুত ছড়াচ্ছে এবং চলতি বছর ৩০ লাখ থেকে ৪০ লাখ লোক এতে আক্রান্ত হতে পারে। এই রোগ এখন পর্যন্ত সবচেয়ে বেশি ছড়িয়েছে ব্রাজিলে। গত এপ্রিল থেকে ১৫ লাখেরও বেশি লোক এতে আক্রান্ত হয়েছে। ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের ২১ দেশে এই ভাইরাস ছড়াচ্ছে। এএফপি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *