জরুরি পরিস্থিতিতে মোতায়েনের জন্য ১০ হাজার সেনার বাহিনী গঠন করছে ন্যাটো

ন্যাটো জরুরি পরিস্থিতিতে মোতায়েনের জন্য ১০ হাজার সেনার একটি বাহিনী গঠন করছে। সদস্য সাতটি দেশের সেনাদের নিয়ে এ বাহিনী গঠন করা হবে এবং ইউক্রেন নিয়ে রাশিয়ার সঙ্গে উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

বৃটিশ দৈনিক ফিনান্সিয়াল টাইমস এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, এ বাহিনী গঠনের নেতৃত্ব দিচ্ছে সাবেক ঔপনিবেশিক দেশ বৃটেন। এ বাহিনীতে সেনা নিয়োগ করার বিষয়ে ডেনমার্ক, লাতভিয়া, লিথুয়ানিয়া, নরওয়ে এবং নেদারল্যান্ড সম্মত হয়েছে। এ ছাড়া, এ বাহিনীতে যোগ দেয়ার বিষয়ে আগ্রহ দেখালেও কানাডা এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয় নি।

এ বাহিনীর গঠনের নানা বিষয় নিয়ে কাজ চলছে তবে এতে বিমান ও নৌ ইউনিট থাকবে। এ ছাড়া, বৃটিশ কমান্ডারের নেতৃত্বাধীন পদাতিক বাহিনীর সঙ্গে এ দুই ইউনিটের সমন্বয় ঘটান হবে।

এখনো এ বাহিনী গঠনের বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়া হয় নি। তবে আগামী মাসের ৪ তারিখে ওয়েলসে ন্যাটোর শীর্ষ সম্মেলনে বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এ বিষয়ে ঘোষণা দিবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।  

ইউক্রেনে রাশিয়া এক হাজারের বেশি সেনা মোতায়েন করেছে বলে ন্যাটো যখন অভিযোগ করছে তখন এ বাহিনী গঠনের খবর প্রকাশিত হলো। অবশ্য রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

Comments (0)
Add Comment