Connecting You with the Truth

আন্দোলনে অচল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেরোবি প্রতিনিধি, রংপুর:
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীর উপর বহিরাগত ছাত্রনামধারী সন্ত্রাসী হামলায় গুরুতর আহত করার প্রতিবাদে আন্দোলনে অচল হয়ে পড়েছে বেগম রোকেয়া গতকাল আজ সকাল নয়টা থেকে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষার্থীরা সব একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দেয়। এসময় শিক্ষার্থীরা সকল ক্লাস পরীক্ষা হতে বিরত থাকে, এছাড়া শিক্ষার্থীরা ক্যাম্পাসে মিছিল বের করে। মিছিল শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা প্রায় ১০ টা থেকে ১১টা পর্যন্ত রাস্তায় টায়ারে আগুন জালিয়ে কুড়িগ্রাম-ঢাকা সড়ক অবরোধ করে রাখে। ঘটনাস্থলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আন্দোলন দমাতে গেলে শিক্ষার্থীদের রোষানলে পড়েন। এ সময় শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো হয় যে, যতক্ষণ পর্যন্ত সন্ত্রাসীদের গ্রেফতার করা না হয় ততক্ষণ পর্যন্ত তাদের এ আন্দোলন চলতে থাকবে। আন্দোলনের এক পর্যায়ে শিক্ষার্থীরা একাডেমিক ভবন-৩ এর সামনে অবস্থান ধর্মঘট এবং পরে প্রশাসনিক ভবন ঘেরাও করে রাখে। আন্দোলন চলাকালে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধ ছিল বলে জানা যায়।
এদিকে হামলায় আক্রান্ত অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মো. রুবেল রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। মাথায় গুরুতর আঘাতের কারণে বেশ কয়েকটি সেলাই দেয়া হয়েছে বলে কর্তব্যরত চিকিৎসক জানান। প্রত্যক্ষদর্শীরা জানান, গত রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের বাসে বেশ কয়েকজন বহিরাগত শিক্ষার্থী উঠেন। এসময় তারা মেয়েদের উত্ত্যক্ত করতে থাকে। বাসে অবস্থানরত বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীরা ভয়ে চুপ করে থাকলে রুবেল নামে এ শিক্ষার্থী প্রতিবাদী মনোভাব নিয়ে এগিয়ে আসে। রুবেল বহিরাগত ছেলেদের বাস থেকে নেমে যেতে বলেন। কেননা বাসে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাওয়ার অধিকার রয়েছে। এতে ক্ষিপ্ত হয়ে সন্ত্রাসীরা বেশ কয়েকজন মেয়েকে চড়-থাপ্পর মারে এবং রুবেলকে বাস থেকে টেনে নামিয়ে গুরুতর আহত করে রেখে পালিয়ে যায়।
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নাজমুল হক বলেন, হামলাকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনকে বলা হয়েছে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির দায়িত্বরত উপ-পরিদর্শক মো. শফিকুর রহমান (শফি) জানান, ক্যাম্পাসে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। হামলাকারীদের খুঁজে বের করে দ্রুত গ্রেফতারের কাজ চলছে বলে তিনি জানান।

Comments
Loading...