Connecting You with the Truth

আসুন লেবু পানির উপকারিতা জেনে নেই

it-3
বাংলাদেশেরপ্রত্র ডেস্ক:
লেবুর উপকারিতা কারো অজানা নয়। আমরা প্রায় সকলেই জানি যে উষ্ণ গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করা অত্যন্ত স্বাস্থ্যকর। কিন্তু কেন স্বাস্থ্যকর তা কি জানি? জানা না থাকলে আজ জেনে নিন লেবুপানির ৭টি অসাধারণ গুণ।

১. ঘুম থেকে উঠে খালি পেটে উষ্ণ লেবুপানি পান করলে তা আমাদের হজমতন্ত্রকে উদ্দীপিত করে। এটি হজমে সহায়তা করে, বুক জ্বালাপোড়া দূর করে এবং কোষ্ঠ পরিষ্কারে সাহায্য করে।

২. লেবুর রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড, যা এনজাইমকে কাজ করতে সাহায্য করে। এটা যকৃতকে উদ্দীপিত করে এবং যকৃত থেকে বিষাক্ত উপাদান অপসারণে সহায়তা করে।

৩. আমাদের শরীরের অম্বল ক্ষতিকারক হয়ে উঠতে পারে এবং লেবুপানি তা দূর করতে সহায়তা করে। লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড, পুষ্টিকর পদার্থ ও খনিজ যা প্রাকৃতিক অ্যালকাইন। বিশেষজ্ঞরা বলেন, লেবু আমাদের রক্তের পিএইচের ভারসাম্য রক্ষায় সাহায্য করে এবং প্রস্রাবের প্রদাহ নিরাময়ে সহায়তা করে।

৪. লেবুজাতীয় সব খাবারই ভিটামিন সি-এর অন্যতম উতস। ভিটামিন সি ঠাণ্ডা সারায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়া লেবুতে রয়েছে পটাশিয়াম, যা মস্তিষ্ক ও øায়ুতন্ত্রকে উদ্দীপিত করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

৫. বিশেষজ্ঞরা বলেন, ভিটামিন সি ত্বকের জন্য খুবই উপকারী। এর অ্যান্টিঅক্সিডেন্ট অনুজ্জ্বল ত্বকে পুষ্টি যোগায় এবং ত্বককে করে স্বাস্থ্যোজ্জ্বল। উষ্ণ লেবুপানি রক্ত থেকে ক্ষতিকারক পদার্থ দূর করে।

৬. লেবুর রস মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করে নিঃশ্বাসের গন্ধ দূর করে।

৭. যারা ওজন কমাতে চেষ্টা করছেন তারা নিশ্চিন্তে সকালে খেতে পারেন উষ্ণ লেবুপানি। কারণ এটা ওজন কমাতে ব্যাপক সহায়তা করে।

Comments
Loading...