Bangladesherpatro.com

তেলের ব্যবহারে দূর হবে ব্রণ

স্বাস্থ্য ডেস্ক:
মুখে যদি থাকে ব্রণ তাহলে হোক উৎসব, হোক সাজ কিংবা এমনিই সেলফি তোলা, সব নিমেষে মাটি। ত্বক তৈলাক্ত হলে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। একই সময়ে পিরিয়ড শুরু হলে সমস্যাও যায় বেড়ে। কিন্তু তা বলে কি ব্রণকে সব মাটি করে দেয়ার সুযোগ দেয়া যায়? মোটেও না।

বরং এসকল সমস্যা সমাধানেরই উপায় খুঁজে বার করা উচিত। মন খারাপ করার কিছু নেই কারণ ব্রণের সমস্যা দূর করা আহামরি মুশকিল না। লবঙ্গ তেল ব্যবহারে ব্রণ সহজেই দূর করা যায়। কিন্তু লবঙ্গ তেল কিভাবে ত্বকে ব্যবহার করবেন? তা নিয়েই আজ আলোচনা।

মুখে বা ত্বকে ময়েশ্চারাইজার বা ক্রিম অনেকেই ব্যবহার করেন। ক্রিম কিংবা ময়েশ্চারাইজার ব্যবহারের পূর্বে লবঙ্গ তেল মিশিয়ে নিলে উপকার পাওয়া যাবে।

ত্বক পরিচর্যায় নারকেল তেলের সুনাম বহুদিনের। ব্রণর জায়গায় ১০-১২ ফোঁটা নারকেল তেলের সাথে ৩-৪ ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে নিন। তারপর মুখে ব্যবহার করুন। সবচেয়ে ভালো হয় রাতে ব্যবহার করলে। সারারাত রেখে সকালে মুখ ধুয়ে ফেলুন। এ ছাড়া নিয়মিত নারকেল তেল মুখে ব্যবহার করা যায়। সেসময় নারকেল তেলের সাথে লবঙ্গ তেল মিশিয়ে ব্যবহার করুন। শুধু যে নারকেল তেলের সাথেই ব্যবহার করা যাবে এমন কিছু না। আপনি চাইলে অলিভ অয়েল কিংবা জোজোবা অয়েলের সাথেও লবঙ্গ তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

অনেকেই ব্রণর সমস্যা দূর করতে ঘরোয়া প্যাক ব্যবহার করেন। আপনার ব্যবহৃত প্যাকের মধ্যে কয়েক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে ব্যবহার করলে ব্রণর সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

ত্বকের জেল্লা ফেরাতে ভিটামিন ই ক্যাপসুলের ব্যবহার করেন অনেকে। ব্রণর সমস্যা দূর করতে ভিটামিন ই ক্যাপসুল কেটে ভেতরের উপাদানের সাথে কয়েক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে নিন। তারপর ত্বকে ব্যবহার করুন।

Leave A Reply

Your email address will not be published.