Bangladesherpatro.com

২ কোটি ৩৭ লাখের বেশি টিকার প্রয়োগ : স্বাস্থ্য অধিদপ্তর

দেশে এ পর্যন্ত ২ কোটি ২৪ লাখ ১৩ হাজার ৭৯ ডোজ করোনা করোনা (কোভিড-১৯) টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৬৯ লাখ ৪৮ হাজার ৬২২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬৭ লাখ ৫৬ হাজার ২১৫ জন মানুষ।

প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৯৮ লাখ ১৬ হাজার ৫৯৯ আর নারী ৭১ লাখ ৩২ হাজার ২৩ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪১ লাখ ৭৪ হাজার ৪৪৪ আর নারী ২৫ লাখ ৮১ হাজার ৭৭১ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১০ লাখ ৩৭ হাজার ৪৮৭ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ৯৭ লাখ ৩১ হাজার ৩৫২ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৪ হাজার ৮৩০ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২৮ লাখ ৭১ হাজার ১৬৮ ডোজ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। খবর বাসসের

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৮ লাখ ৭৬ হাজার ৭০১ এবং নারী ৪১ লাখ ৫১ হাজার ১৩১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫২ লাখ ১১ হাজার ৩৩২ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২৬ হাজার ১৫৫ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩২ লাখ ৬৩ হাজার ২৫৮ এবং নারী ১৯ লাখ ৪৮ হাজার ৭৪ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১৩ হাজার ৪৪৩ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১২ হাজার ৭১২ জন।

এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৫৩ লাখ ৬৮ হাজার ২২৭ এবং নারী ৪৩ লাখ ৬৩ হাজার ১২৫ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৮৫ লাখ ৬৬ হাজার ৪৪৫ জন প্রথম ডোজ এবং ১১ লাখ ৬৪ হাজার ৯০৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৭ লাখ ১ হাজার ৮২৮ এবং নারী ৩৮ লাখ ৬৪ হাজার ৬১৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৬ লাখ ৬৬ হাজার ৩৯৯ জন পুরুষ এবং নারী ৪ লাখ ৯৮ হাজার ৫০৮ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮১ হাজার ১৫৪ এবং নারী ১৩ হাজার ৬৭৬ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫১ হাজার ৩০৬ জন প্রথম ডোজ এবং ৪৩ হাজার ৫২৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৪ হাজার ১৫১ এবং নারী ৭ হাজার ১৫৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৩ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৫২১ জন।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৬ লাখ ৬৪ হাজার ৯৬১ এবং নারী ১১ লাখ ৭৬ হাজার ২০৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৪ হাজার ৭১৬ জন প্রথম ডোজ এবং ৩ লাখ ৩৬ হাজার ৪৫২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৫৭ হাজার ১৭৭ এবং নারী ১০ লাখ ৪৭ হাজার ৫৩৯ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ২ লাখ ৭ হাজার ৭৮৪ জন পুরুষ এবং নারী ১ লাখ ২৮ হাজার ৬৬৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সোমবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৩ কোটি ৫৭ লাখ ১৬ হাজার ৩৮৪ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৫২ লাখ ৯৯ হাজার ৯৪৬ এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৪ লাখ ১৬ হাজার ৭৩৮ জন নিবন্ধন করেছেন।

Leave A Reply

Your email address will not be published.