Connect with us

বিবিধ

অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ান

Published

on


অন্যান্য ডেস্ক:
বেশ কিছু দিন ব্যবহারের পর যে কোন অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবের পারফর্মেন্স ধীরে ধীরে কমতে শুরু করে। গতি কমা ছাড়াও অন্যান্য কমান্ড নিতে দীর্ঘ সময় নিয়ে থাকে। অনেকেই হয়তো ভেবে থাকেন ডিভাইস পুরনো হয়ে গেছে কিংবা ফোন নষ্ট হয়ে গেছে। কিন্তু আসলে এটা হয়ে থাকে ডিভাইসের অভ্যন্তরে বিভিন্ন ফাইল জমে যাওয়ার কারণে। খুব সহজেই আমরা এ সমস্যা থেকে মুক্তি পারি। এজন্য আপনাকে নিচের কয়েকটি কাজ করতে হবে। অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ান ১২২ডেভেলপার অপশন চালু করা ডিভাইসের গতি বৃদ্ধি করার জন্য প্রথমেই আপনার ফোনে ডেভলপার অপশন চালু করতে হবে। এজন্য ফোনের সেটিংস অপশন থেকে অ্যাবাউট ফোনে যেতে হবে। সেখান থেকে ফোনের বিল্ড নম্বরে বার কয়েক চাপ দিতে হবে। তাহলেই আপনার ফোনে ডেভলপার অপশন চালু হবে। এরপর বাকি কাজগুলো ধাপে ধাপে করলেই আপনার ফোনের গতি বৃদ্ধি পাবে।
অ্যানিমেশন ঠিক করা:
ডিভাইসের গতি কমে যাওয়ার অন্যতম কারণ ফোনের অ্যানিমেশন। অ্যানিমেশন অতিরিক্ত পরিমাণ বেশি হলে ফোনের গতি কমে যায়। এ কারণে কমিয়ে রাখতে হবে। সবচেয়ে ভালো হয় অ্যানিমেশন বন্ধ করে দিলে। এটা করার জন্য আপনাকে সেটিংস থেকে ডেভলপার অপশনে ঢুকতে হবে। সেখান থেকে উইন্ডো অ্যানিমেশন স্কেল খুঁজে বের করে তা কমিয়ে দিতে হবে।
পরিষ্কার করা:
অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্রাউজার ক্যাশ ধীরে ধীরে ফোনের গতি কমিয়ে দেয়। ফোনের গতি বৃদ্ধি করতে হলে আপনাকে ব্রাউজারের ক্যাশ পরিষ্কার করতে হবে। এজন্য আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের বাউজারের সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে ক্লিয়ার ক্যাশ অপশন থেকে সব কিছু মুছে ফেলতে হবে।
অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল ও অকার্যকর করা:
অ্যান্ড্রয়েডে অনেক অ্যাপস থাকে আমাদের যেগুলোর প্রয়োজন পড়ে না। এসব কিন্তু ঠিকই ফোনের র‌্যাম দখল করে স্পিড কমিয়ে ফেলে। তাই এসব অ্যাপসকে হয় আনইন্সটল করে দিতে হবে না হয় অকার্যকর করে দিতে হবে। ডিভাইসের বেসিক সেটিংস থেকেই আপনি কাজটি করতে পারেন। তবে সেটা আপনার জন্য কঠিনও হতে পারে। এজন্য অ্যান্ড্রয়েড অ্যাসিসট্যান্স ব্যবহার করতে পারেন। উপরের ছবির মত করে খুব সহজেই অ্যাপ্লিকেশনের ক্যাচ ডিলিট করতে পারবেন যা আপনার ফোনের গতি বৃদ্ধিতে সহায়তা করবে।
অ্যাপসগুলো আপডেট রাখা:
অ্যান্ড্রয়েডের অ্যাপসগুলো আপডেট রাখা খুব জরুরি। আপডেট না রাখলে আপনার ফোনের গতি মন্থর হওয়ার কারণ হতে পারে এই অ্যাপসগুলো। এ জন্য আপনাকে তেমন কিছুই করতে হবে না। যে কোনো অ্যাপসের নতুন আপডেট আসলে সেই অ্যাপসটি আপনার কাছে অনুমতি চাইবে। আপনার কাজ শুধু সেটাকে অনুমতি দেয়া। অবশ্য সেজন্যে আপনাকে কিছু পরিমাণ ডাটা খরচ করতে হবে।
অপ্রয়োজনীয় ওয়াইগেট ডিলিট করা:
ডিভাইসের গতি বৃদ্ধি করার জন্য অপ্রয়োজনীয় ওয়াইগেট ও পেজগুলোও ডিলিটি করা বুদ্ধিমানের কাজ হবে। কারণ এগুলো প্রয়োজন ছাড়াই মেমোরি দখল করে রাখে।
সঠিক লাঞ্চার ইনস্টল করা:
গুগল প্লে-স্টোরে অসংখ্য লাঞ্চার পাবেন সেগুলোর মধ্যে রেটিং দেখে পছন্দমত একটি ইন্সটল করে ফেলুন। ডিভাইসের স্টক লাঞ্চারের থেকে এসব লাঞ্চারে তুলনামূলক বেশি গতি পাবেন। গতি বৃদ্ধি ছাড়াও বাড়তি হিসেবে অনেক লাঞ্চারেই আপনি ফোনের চেহারা নিজের মতো করে সাজানোর সুযোগ পাবেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *