Connect with us

জাতীয়

আগামীকাল থেকে ট্রেন-বাসের আগাম টিকিট বিক্রি শুরু

Published

on

পবিত্র ঈদুল ফিতরের ঘরমুখো যাত্রীদের জন্য আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে ট্রেন ও বাসের আগাম টিকিট বিক্রি। ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে এক যোগে এ টিকেট বিক্রি হবে। সকাল আটটা থেকে শুরু হবে, চলবে বিকাল পাঁচটা পর্যন্ত।

সোমবার বিক্রি হবে ২১ জুনের টিকিট। অপর দিকে দূরপাল্লার বাসের আগাম টিকিট বিক্রির জন্য প্রত্যেকটি পরিবহনের জন্য খোলা হয়েছে আলাদা কাউন্টার। সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত এসব কাউন্টার থেকে বাসের আগাম টিকিট বিক্রি করা হবে। এ দিকে বাসে টিকেট ৫০ শতাংশ রেখে টিকিট বিক্রির জন্য মালিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন পরিবহনকে অনুরোধ জানানো হয়েছে। একইভাবে বলা হয়েছে, কোনোভাবেই যেন সরকার নির্ধারিত ভাড়ার বাইরে আদায় করা যাবেনা।

রেলসূত্র জানিয়েছে, টিকিট বিক্রির সকল প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। রেলওয়ের কর্মকর্তাদের তদারকিতে এই টিকিট বিক্রি হবে। একজন যাত্রী সর্বাধিক চারটি টিকিট কিনতে পারবেন এবং বিক্রিত টিকিট ফেরত নেয়া হবে না। কমলাপুরের ২৩টি কাউন্টার থেকে টিকেট বিক্রি হবে। এরমধ্যে নারীদের জন্য রয়েছে আলাদা কাউন্টার। তবে নারীদের চাপ বেশী থাকলে আরো একটি কাউন্টার খোলা হবে।

কমলাপুর রেলস্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবতী ইত্তেফাককে বলেন, কমলাপুর স্টেশন থেকে প্রতিদিন আগাম টিকিট বিক্রি হবে ২১ হাজার ১২২টি। তবে এর মধ্যে ২৫ শতাংশ দেয়া হচ্ছে অনলাইনে, ৫ শতাংশ ভিআইপি কোটা ও ৫ শতাংশ রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ রয়েছে।

কমলাপুর রেল স্টেশনের রেলওয়ের নিরাপত্তা কর্মকর্তা (সিআই) মুজিবুর রহমান বলেন, টিকেট কালোবাজারি রোধে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহন করা হয়েছে। র্যাব ও ডিএমপি জিআরপি, আরএনবি, পুলিশ, র্যাব এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার নজরদারি টিকেট বিক্রি করা হবে।

বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েসনের ভাইস প্রেসিডেন্ট ও শ্যামলী পরিবহনের এমডি রমেশ চন্দ্র ঘোষ বলেন, আজ থেকে দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের আন্তঃজেলা বাসের অগ্রিম টিকেট বিক্রি শুরু হচ্ছে। তবে যে পরিবহনের গাড়ির সংখ্যা কম তারা হয়তো ঈদের চার পাঁচদিন আগে টিকিট করতে পারে। তবে সেসব পরিবহনের গাড়ির সংখ্যা বেশী তারাই নির্ধারিত দিন থেকেই অগ্রিম টিকিট বিক্রি করবো। এ জন্য আলাদা কাউন্টারের ব্যবস্থা করা হয়েছে। সকাল ছয় থেকে বিকাল ছয় পর্যন্ত এসব কাউন্টারে অগ্রিম টিকেট বিক্রি করে। গাবতলী ও সায়েদাবাস বাস টার্মিনাল এবং কল্যাণপুর, আসাদগেট, আরামবাগ ও মৌচাকে অবস্থিত বিভিন্ন আন্তঃজেলা বাসের কাউন্টার থেকে অগ্রিম টিকেট পাওয়া যাবে।

তিনি বলেন, কোনোভাবেই ঈদ উপলক্ষে পরিবহনের ভাড়া বাড়বে না। তিনি আরো বলেন, এখন তো অনেক পরিবহন অনলাইনে টিকিট বিক্রি করছেন। ফলে টিকিট প্রাপ্তিতে কোনো সমস্যা হবেনা আশা করা যাচ্ছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *