Connect with us

জাতীয়

আজ পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান উঠছে, এগিয়ে চলছে সেতুর কাজ

Published

on

বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুতে দ্বিতীয় স্প্যান উঠছে অাজ (শুক্রবার)। স্প্যানটি উঠছে শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে স্টিলের অবকাঠামো এই স্প্যানটি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর বসবে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। এমন ৪১টি স্প্যান জোড়া দিয়েই সেতুটি তৈরি করা হবে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের মধ্যে পদ্মা সেতুর প্রথম স্প্যান বসানো হয়। এর পাঁচ মাসের ভেতর আরেকটি স্প্যান বসতে যাচ্ছে। বিষয়টি জানিয়েছেন, পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম জানান, ইতোমধ্যে দ্বিতীয় স্প্যান বসানোর কাজ শুরু হয়েছে। শুক্রবার তা পিলারের ওপর বসানোর পরিকল্পনা রয়েছে। স্টিলের স্প্যানটির ওজন প্রায় ২ হাজার ৮০০ টন। এটি শক্তিশালী ক্রেন দিয়ে মাওয়া প্রান্ত থেকে নিয়ে জাজিরার নাওডোবা প্রান্তের পিলারে বসানো হবে। আগের স্প্যানটিও জাজিরার নাওডোবা প্রান্তে বসানো হয়।

তিনি আরও জানান, কুয়াশার কারণে স্প্যান বসানোর কাজে কিছুটা ব্যাঘাত হয়েছে। ১২টি স্প্যান প্রকল্প এলাকায় আছে। তৃতীয় স্প্যানটিও বসানোর মতো অবস্থায় আছে। এখন কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে।

বর্তমান সরকার চলতি বছরের ডিসেম্বরে পদ্মা সেতু চালু করার ঘোষণা দিয়েছে। তবে এখন পর্যন্ত অর্ধেক কাজ হয়েছে। ফলে নির্ধারিত সময়ে সেতুর কাজ শেষ হওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে বলে জানান তিনি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *