Connect with us

Highlights

আফগানিস্তানের ৫১টি গণমাধ্যম বন্ধ

Published

on

নিউজ ডেস্ক:
গত তিন মাসে আফগানিস্তানে সহিংসতা বৃদ্ধির কারণে দেশটিতে মোট ৫১টি প্রচার মাধ্যম বন্ধ করে দেওয়া হয়েছে। আফগান তথ্য মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, চারটি টিভি নেটওয়ার্কসহ ১৬টি প্রচার মাধ্যম হেলমান্দে রয়েছে এবং সাম্প্রতিক সপ্তাহগুলোতে তাদের কাজ বন্ধ করে দিয়েছে।

আফগানিস্তানের তথ্য ও সংস্কৃতি বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী কাশিম ওয়াফাইজাদা বলেন, এ পর্যন্ত ৩৫টি প্রচার মাধ্যম তাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছে। ৬টিরও বেশি প্রচার মাধ্যম তালেবানদের হাতে পড়েছে এবং তাদের কার্যক্রমের জন্য কণ্ঠস্বর হিসেবে ব্যবহার করা হচ্ছে।

এপ্রিল থেকে কার্যক্রম বন্ধ করে দেওয়া সংবাদ আউটলেটের মধ্যে রয়েছে পাঁচটি টিভি নেটওয়ার্ক এবং ৪৪টি রেডিও স্টেশন, একটি মিডিয়া সেন্টার এবং একটি সংবাদ সংস্থা। এই আউটলেটগুলি হেলমান্দ, কান্দাহার, বাদাখশান, তাখার, বাঘলান, সামাঙ্গান, বালখ, সার-ই-পুল, জাওজজান, ফারিয়াব, নুরিস্তান এবং বদঘিসে কাজ করছিল।

এপ্রিল থেকে ১৫০ জন নারীসহ এক হাজারের বেশি সাংবাদিক ও মিডিয়া কর্মী কাজ হারিয়েছেন। ভারতীয় ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকসহ গত দুই মাসে দুজন সাংবাদিক প্রাণ হারিয়েছেন।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা সরানোর প্রক্রিয়া শুরুর পর থকেই তালেবানরা দেশটির বিভিন্ন এলাকা দখলে নিচ্ছে। বিভিন্ন এলাকায় তালেবান এবং আফগান নিরাপত্তা বাহিনীর মধ্যে তীব্র যুদ্ধ চলছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *