Connect with us

Highlights

ইরানে হিজাববিরোধী বিক্ষোভ: আরও ২ জনের মৃত্যুদণ্ড কার্যকর

Published

on

ইরানে পুলিশের হেফাজতে মাশা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর পর দেশটির হিজাববিরোধী বিক্ষোভে আরও দুইজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। শনিবার (৭ জানুয়ারি) দেশটির বিচার বিভাগ জানায়, বিক্ষোভের সময় একজন আধাসামরিক বাহিনীকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর এনডিটিভির।

এরআগে ডিসেম্বরে দুইজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, যা বিশ্বব্যাপী ক্ষোভের জন্ম দিয়েছে।

দেশটির বিচার সম্পর্কিত বার্তা সংস্থা জানায়, ‘মুহাম্মদ মাহদি কারামি এবং সাইয়্যেদ মোহাম্মদ হোসেইনি প্রধান অপরাধী, যারা রুহুল্লাহ আজমিয়ানের হত্যায় দোষী সাব্যস্ত হয়, তাদের আজ সকালে ফাঁসি দেওয়া হয়েছে।’

তেহরানের পশ্চিমে কারাজে নিহত ব্যক্তি বাসিজ মিলিশিয়ার সদস্য ছিলেন। যা ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কর্পসের সঙ্গে যুক্ত। ২২ বছর বয়সী ইরানী নারী মাশা আমিনির সেপ্টেম্বরে হেফাজতে মৃত্যুর পর শুরু হওয়া বিক্ষোভে দেশটি পুলিশ বাহিনী হাজার হাজার লোককে গ্রেপ্তার করেছে।

বার্তসংস্থা এএফপি’র গণনা অনুসারে, প্রতিবাদ আন্দোলনের শুরু থেকে বিক্ষোভের সঙ্গে জড়িত থাকার জন্য দেশটির আদালত ১৪ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে। এর মধ্যে, চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, অন্য দুজনের সাজা সুপ্রিম কোর্ট নিশ্চিত করেছে। এছাড়া ছয়টি নতুন বিচারের অপেক্ষায় রয়েছে এবং অন্য দুজন আপিল করতে পারবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *