Connect with us

বিবিধ

এই গরমে ফুড পয়জনিং থেকে রক্ষা পাওয়ার উপায়

Published

on

it-1রকমারি ডেস্ক:
গরমকালে অনেকেরই ফুড পয়জনিং হয়ে থাকে। আমরা অনেকেই এর পেছনে কী কারণ তা জানি না। এটা সাধারণত হয়ে থাকে জীবাণুর দ্রুত বৃদ্ধির কারণে। তাই গরমকালে সবারই উচিত খাদ্য নিরাপত্তা সম্পর্কে জেনে রাখা। খাবার যেন নষ্ট না হয় সেজন্য এই মৌসুমে খাবার রান্না করা এবং সংরক্ষণের ব্যাপারে কিছুটা পরিবর্তন আনা জরুরি। কারণ এই সময় সামান্য অসতর্কতার ফলে খুব তাড়াতাড়ি খাবার নষ্ট হয়ে যেতে পারে এবং তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে যেতে পারে। গরম ও স্যাঁতস্যাঁতে অবস্থায় ব্যাকটেরিয়া বেঁচে থাকে এবং বিস্তার লাভ করে। এই সময় সবচেয়ে ভালো হয় তাজা ও টাটকা খাবার খেলে আর যদি সম্ভব না হয় তবে রান্নার বেশ কিছুক্ষণ পরে খাওয়া হলে খাবার অবশ্যই ফ্রিজে রাখা জরুরি। ফুড পয়জনিং এর সাধারণ লক্ষন হচ্ছে ডায়রিয়া ও বমি, তাই সবারই খুব সতর্ক থাকা প্রয়োজন খাবারের ব্যাপারে। ফুড পয়জনিং এড়ানোর কিছু উপায়

খাবার সংরক্ষণ-
খাবার তৈরির সাথে সাথে যদি না খাওয়া হয় তাহলে অবশ্যই তা ফ্রিজে রাখতে হবে।

থালা বাসন ধোয়া-
খাওয়া শেষ করার সাথে সাথে জমিয়ে না রেখে প্লেট বাটি ধুয়ে ফেলতে হবে। খাদ্য নিরাপত্তায় এটি একটি গুরুত্বপূর্ণ অংশ।

বাইরের খাবার খাওয়ার ক্ষেত্রে-
যখন বাইরে থেকে খাবার কেনা হয় তখন অবশ্যই খাবারগুলো একসাথে না নিয়ে আলাদা বক্সে নিতে হবে এবং দেরি না করে যত দ্রুত সম্ভব খেয়ে ফেলতে হবে।

হাত ধোয়া-
অপরিষ্কার হাতে কখনো খাবার ধরা উচিত না। বিশেষ করে কাঁচা মাংস ধরার সাথে সাথে অবশ্যই ভালো করে হাত ধুয়ে নিতে হবে।

নষ্ট খাবার না খাওয়া-
খাবার যদি কোন কারণে অল্প গন্ধও হয়ে যায় সেটা না খাওয়াই উত্তম। আর এই সময় যদি খোলা অবস্থায় কয়েক ঘণ্টা কোন খাবার থাকে তা নষ্ট হয়ে যায় বিশেষ করে ভাত এবং মাংস।

মাছ ও মাংস সংরক্ষণে-
ফ্রিজে অবশ্যই অন্য খাবার থেকে কাঁচা মাছ ও মাংস আলাদা রাখতে হবে। কারণ কাঁচা মাংসে ব্যাকটেরিয়া থাকে এবং তা যদি অন্য খাবারের সাথে মিশে তাহলে ফুড পয়জনিং এর সম্ভাবনা থাকে।

বেঁচে যাওয়া খাবার-
যদি কোনো খাবার খাওয়ার পর কিছু অংশ থেকে যায় তা খুব সতর্কতার সাথে ফ্রিজে সংরক্ষণ করতে হবে অথবা ফেলে দিতে হবে। গরমে খাদ্য নিরাপত্তার জন্য এটা জরুরি।

গরম খাবার সংরক্ষণ-
যখন কোন গরম খাবার ফ্রিজে রাখার প্রয়োজন হয় তখন খাবার থেকে গরম বা®প বের হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে পুরোপুরি ঠাণ্ডা করার প্রয়োজন নেই।

ফ্রিজে পর্যাপ্ত ফাঁকা জায়গা রাখা-
ফ্রিজে খাবার সংরক্ষণের সময় বাতাস চলাচলের জন্য পর্যাপ্ত ফাঁকা জায়গা রয়েছে কিনা সেটা খেয়াল রাখতে। পর্যাপ্ত ফাঁকা জায়গা না রেখে খাবার সংরক্ষণ করা কোন ভাবেই উচিত নয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *