Connect with us

জাতীয়

একই সাথে চলবে আন্দোলন-নির্বাচন -মাহবুব

Published

on

mahbubur rahmanস্টাফ রিপোর্টার:
আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে বিএনপির কয়েকজন নেতা মনোনয়নপত্র সংগ্রহ করলেও চলমান আন্দোলন ও নির্বাচন একসঙ্গে চলবে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানানোর পর তিনি বলেন, “বিএনপি নির্বাচনে বিশ্বাসী দল। আমরা সবসময় এ ব্যাপারে উদ্যোগী থাকি। ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনে সব প্রার্থীর জন্য সমান সুযোগ, অর্থাৎ লেভেল প্লেয়িং ফিল্ড সৃষ্টি করা হলে বিএনপি এই নির্বাচনে নিশ্চিত যাবে।”
আন্দোলন ও নির্বাচনের বিষয়ে দলীয় অবস্থান জানতে চাইলে তিনি বলেন, “দলের অনেক নেতাকর্মী মিথ্যা মামলায় কারাগারে। সরকারের নিপীড়ন-নির্যাতনের অনেকে আত্মগোপনে আছেন। তাদের ফ্রি করে দিতে হবে। আমরা মনে করি, আন্দোলন ও নির্বাচন একে অপরের পরিপূরক। আন্দোলন ও নির্বাচনে একসঙ্গে চলবে।”
আগাম নির্বাচনের দাবিতে গত ৫ জানুয়ারি থেকে লাগাতার অবরোধ এবং ফেব্রুয়ারির শুরু থেকে সপ্তাহের ছুটি ছাড়া প্রতিদিনই হরতাল করে আসছিল বিএনপি নেতৃত্বাধীন জোট। অজ্ঞাত স্থান থেকে বিএনপির নামে বিবৃতি পাঠিয়ে রোববার থেকে বুধবার সকাল পর্যন্ত হরতাল ডেকে পরে তা বৃহস্পতিবার পর্যন্ত বাড়ানোর বার্তা দেওয়া হচ্ছিল। তবে ২৬ মার্চ স্বাধীনতা দিবস সামনে রেখে গত মঙ্গলবার বিএনপির বিএনপির যুগ্ম মহাসচিব বরকতউল্লাহ বুলুর নামে যে বিবৃতি পাঠানো হয় তাতে হরতাল এড়িয়ে অবরোধ ও মিছিলের কর্মসূচি দেওয়া হয়।
বিএনপির শীর্ষ নেতৃত্ব অবরোধ প্রত্যাহারের কোনো ঘোষণা না দেওয়ায় বৃহস্পতিবার স্বাধীনতা দিবসেও এই কর্মসূচি চলছে বলে দলটির একজন জ্যেষ্ঠ নেতা জানিয়েছেন।
৩ জানুয়ারি থেকে গুলেশানে নিজের কার্যালয়ে অবস্থানরত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া একুশে ফেব্রুয়ারির মতো স্বাধীনতা দিবসেও শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে যাননি। মাহবুবুর রহমান বলেন, খালেদা জিয়ার নেতৃত্বে দেশে ‘গণতন্ত্র ফিরিয়ে আনার’ যে সংগ্রাম শুরু হয়েছে, দেশের মানুষকে ঐক্যবদ্ধ করে তাকে ‘ঈপ্সিত লক্ষ্যে’ নিয়ে যাওয়াই এখন বিএনপির বড় চ্যালেঞ্জ। আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠেয় ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে বিএনপির পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি। তবে বুধবার ঢাকার উত্তরে মেয়রপদে লড়তে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু ও দক্ষিণে মহানগর বিএনপির সাবেক সদস্য সচিব আবদুস সালামের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। পিলখানা হত্যা মামলায় যাজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত নাসির উদ্দিন আহমেদ পিন্টুর পক্ষেও মনোনয়নপত্র নেওয়া হয়েছে ঢাকা দক্ষিণ থেকে। আর চট্টগ্রামে বর্তমান মেয়র এম মনজুর আলমকেই বিএনপি সমর্থন দিচ্ছে।
স্বাধীনতা দিবসে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর মাহবুবুর রহমান ও আবদুল মঈন খানের নেতৃত্বে বিএনপি নেতাকর্মীরা শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে এসে পুস্পমাল্য অর্পণ করেন। পরে মহানগর বিএনপি, যুব দল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দল, ড্যাব, জাসাস,ছাত্র দলের পক্ষে আলাদাভাবে পুস্পমাল্য অর্পণ করা হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *