Connect with us

লাইফস্টাইল

কম্পিউটার ব্যবহারের ফাঁকে করণীয়

Published

on

using laptop computer at home

লাইফস্টাইল ডেস্ক: সারাদিনের প্রায় অনেকটা অংশই নানা কাজের জন্য কাটাতে হয় কম্পিউটারের সামনে। ছোট কিংবা বড় সবাইকেই কম বেশি সময় ব্যায় করতে হয় এর পিছনে। দীর্ঘ সময় ধরে একটানা কম্পিউটারের সামনে বসে থাকার ফলে চোখ সহ নানা অঙ্গ প্রতজ্ঞতে দেখা দেয় নানা সমস্যা। তবে ঘরোয়া কিছু ব্যায়াম খুব সহজে পারে আপনার শরীরে রক্ত প্রবাহকে ঠিক রেখে নানা সমস্যাকে দূরে রাখতে।

১। দৃষ্টি শক্তি প্রখর করতে: আপনার মুখ থেকে বৃদ্ধাআঙ্গুলি ৬ সে.মি দূরে রাখুন। ধীরে ধারে শ্বাস নিন এবং বৃদ্ধা আঙ্গুলির দিকে তাকিয়ে থাকুন। এটি ১৫ বার করুন। এর সাহায্য আপনার দৃষ্টি শক্তি প্রখর হবে।
২। মাথা সোজা রেখে কাজ করুন: মাথা সোজা রেখে কাজ করুন। কিছুক্ষণ পর পর একটি নির্দিষ্ট স্থানে চোখ রেখে বৃত্ত আঁকুন, সাথে সাথে ধীরে ধীরে শ্বাস নিন।
৩। চোখকে কিছু সময়ের জন্য বিশ্রাম দিন: হাত দিয়ে চোখ ঢেকে রাখুন। এটা লক্ষ রাখুন যাতে আলো দেখা না যায়। ২০ থেকে ৩০ সেকেন্ড পর চোখ থেকে হাত নামিয়ে রাখুন।
৪। ডান কাঁধের দিকে তাকান: ডান কাঁধ এবং বাম কাঁধ সমান উচ্চতায় রাখুন। ধীরে ধীরে শ্বাস নিন এবং ডান দিক থেকে ঘাড় ঘুরিয়ে মাথা বাম কাঁধের দিকে আনুন। এটি ১০ থেকে ২০ বার পুনরাবৃত্তি করুন।
৫। গভীর ভাবে শ্বাস নিন: ঘড়ির কাঁটার ঘূর্ণনের দিক করে মাথাকে ধিরে ধিরে ঘোরান এবং শ্বাস নিন।
৬। হাতদুটি দুই পাশে প্রসার করুন: আস্তে আস্তে হাতদুটিকে দুই পাশে প্রশার করুন। এতে রক্ত চলাচলের মাত্রা ঠিক থাকে।
৭। কপালে আঙ্গুল রাখুন: আঙ্গুলগুলোকে কপালে রাখুন এবং ১০ সেকেন্ড অপেক্ষা করুন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *