Connect with us

Highlights

করোনায় গত একদিনে আরও ১৩৯ জনের মৃত্যু

Published

on

নিউজ ডেস্ক:
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন।টায় ১৩৯ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৮০৪ জনের শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশে কভিড-১৯ পরিস্থিতি নিয়ে আজ স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ৭৩২টি পরীক্ষাগারে ৩১ হাজার ৬৮৯টি নমুনা পরীক্ষা হয়। এ পর্যন্ত দেশে মোট করোনায় আক্রান্ত হয়েছে ১৪ লাখ ৬১ হাজার ৯৯৮ জন আর মৃত্যু হয়েছে ২৫ হাজার ২৮২ জনের। সর্বশেষ ৮ হাজার ৪৫৩ জনের সুস্থতায় এ পর্যন্ত মোট সুস্থ হওয়া কভিড-১৯ রোগীর সংখ্যা ১৩ লাখ ৬৩ হাজার ৮৭৪ জন। সর্বশেষ নমুনা পরীক্ষার সংখ্যা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ১৬ শতাংশ। মোট শনাক্তের হার ১৬ দশমিক ৯০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৩ দশমিক ২৯ ও মৃত্যুহার ১ দশমিক ৭৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৭২ জন পুরুষ এবং ৬৭ জন নারী। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৬ হাজার ৫৩৭ জন এবং নারী ৮ হাজার ৭৪৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের ১১৬ জন সরকারী হাসপাতালে, ১৯ জন বেসরকারী হাসপাতালে এবং ৪ জন বাসায় চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের ৩৮ জন। এছাড়া চট্টগ্রামে ৩১, রাজশাহীতে ১৫, খুলনায় ১৭, বরিশালে ৮, সিলেটে ১২, রংপুরে ৮ এবং ময়মনসিংহে ১০ জন মারা গেছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৭১ জন ষাটোর্ধ্ব ব্যক্তি মারা গেছেন। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৩৭, ৪১ থেকে ৫০ বছরের ১৯, ৩১ থেকে ৪০ বছরের ৭, ২১ থেকে ৩০ বছরের ২ এবং ১১ থেকে ২০ বছর বয়সী ৩ জন মারা গেছেন।

বাংলাদেশে নভেল করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। গত ১৩ আগস্ট শনাক্তের সংখ্যা ১৪ লাখ অতিক্রম করে। এর মধ্যে ২৮ জুলাই দেশে একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। মৃতের সংখ্যা গত ২০ আগস্ট ২৫ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৫ ও ১০ আগস্ট দুই দিনই সর্বোচ্চ ২৬৪ জন করে মারা যান।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হয়। এরপর মাত্র দুই মাসের ব্যবধানে এক শতাধিক দেশে ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়লে গত বছরের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *