Connect with us

Highlights

কাউনিয়ায় করোনার থাবায় থমকে গেছে জনজীবন, সর্তক প্রশাসন

Published

on


মিজানুর রহমান, কাউনিয়া(রংপুর):
‘মুই এ্যলা খাও কী? ভিক্ষা-টিক্কা করিয়া খাও বাহে, এ্যলা বাইরাৎ (বাহিরে) বলে যাওয়ায় যাবার নয়। তাইলে খামো কী? বেটা-নাতি গুলা কায়ো হোটেলৎ কায়ো রিক্সা চালেয়া খোরাক (খাবার) আনে, ওমারোও এ্যলা কামাই-রোজগার বন্ধ। তাইলে হামরা বাঁচমো কেমন করি?’ সম্প্রতি করোনাতংকে ছলছল হতাশায় নিজের বচনে এসব কথা বলেন রংপুরের কাউনিয়া উপজেলার হরিশ্বর গ্রামের অতোঁশীপর বৃদ্ধা ফুলজান বেওয়া। একই অভিব্যক্তি ভয়াবহ করোনার ছোবলে দিশেহারা কাউনিয়ার খেটে খাওয়া অসহায় মানুষ গুলোর।

এদিকে বিশ্ব কাঁপানো করোনা ভাইরাস বিস্তার রোধে সর্তক এবং তৎপর রয়েছে উপজেলা প্রশাসন। করোনার থাবা থেকে এলাকার সুরক্ষায় নির্দেশনা মানতে ও মানাতে ব্যর্থদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা। অন্যদিকে প্রাণঘাতী করোনা সংকটময়ে সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানরা দ্রুত দরিদ্রদের সহায়তায় এগিয়ে আসবেন, এটা এখন সময়ের দাবী মনে করছেন অভিজ্ঞ মহল।

উপজেলার তকিপল হাটে সবজী বিক্রেতা আমিনুল ইসলাম বলেন, ‘এ্যলা তরিতরকারির দর কম হইলেও করোনা ভাইরাস নিয়া পুলিশের ভয়ে লোকজন বাজারোৎ কম আইসে, তাই কিনাবেচা কমি (কমে) গেইছে। হামাকতো (আমাদেরকে) কায়ও কিছু দেয় না। অগইত্ত্বা (তবুও) তাড়াহুড়ার মাঝোৎ যেইকনা (যেটুকু) দোকানদারী হয়, সেইকনা (সেটুকু) দিয়াই কোন মতে বউ-ছাওয়া (স্ত্রী-সন্তান) নিয়া জান বাচঁপার নাগছি।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ উলফৎ আরা বেগম জানান, আপাতত এলাকার গরীর-দুস্থ নাপিত, মুসি, কুলি, সুইপারসহ নিম্ন আয়ের মানুষের মাঝে ১০ কেজি চাল, ৫ কেজি আলু ও ২ কেজি ডাল এর প্যাকেট জরুরী ত্রাণ বিতরণ করা হয়েছে। ইতোমধ্যে এ দুর্যোগ মোকাবেলায় পৌরসভাসহ ৬টি ইউনিয়নে ২০ মেট্রিকট্রন চাল বরাদ্ধ দেয়া হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের তালিকায় শীঘ্রই এসব চাল বিতরণ করা হবে। এরআগে করোনা ভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় এবং সরকারী উদ্যোগে উপজেলার জনবহুল গুরুত্বপূর্ণ স্থানে জীবানুনাশক স্প্রে, হ্যান্ড ওয়াশিং স্থাপন ও মাস্ক বিতরণ করা হয় বলেও জানান তিনি।

এরইমধ্যে করোনা মোকাবেলায় ক’দিনে আইন-শৃংখলা বাহিনীর কঠোর নজরদারী এবং জনপ্রতিনিধিদের তৎপরতায় বিপর্যয়ে পড়েছে জনজীবন। এতে বিপাকে পড়ে থমকে গেছে কাউনিয়ার কৃষক-শ্রমিক, ব্যবসায়ীসহ নানা শ্রেণী-পেশার নিম্ন আয়ের মানুষ। কিন্তু প্রশাসনের পক্ষথেকে করোনা ঠেকাতে নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে দেখা গেলেও এলাকার হতদরিদ্রের মাঝে এখনো পৌঁছেনি ত্রাণসামগ্রী!

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *