Connect with us

আন্তর্জাতিক

ক্ষেপণাস্ত্রে ক্ষুদ্র পরমাণু বোমা স্থাপন উ. কোরিয়ার

Published

on

news_img (1)আন্তর্জাতিক ডেস্ক: পরমাণু হামলা চালাতে উত্তর কোরিয়া তার আন্তমহাদেশিয় ক্ষেপণাস্ত্রের মাথায় ক্ষুদ্র পারমানবিক বোমা স্থাপন করেছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিং জন উন রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ এ কথা বলেন। খবর রয়টার্সের।
কেসিএনএ থেকে বলা হয়, উত্তর কোরিয়া তার পরমাণু ওয়ারহেডে ক্ষুদ্র পারমানবিক বোমা প্রতিস্থাপিত করেছে। পরমাণু বিশেষজ্ঞরা কাজটি দেখভাল করছে। উত্তর কোরিয়া রাষ্ট্রপতি কি জং উন নিজেও এ কাজ দেখতে পরিদর্শনে এসেছিলেন।
প্রসঙ্গত, গত ৬ জানুয়ারিতে উত্তর কোরিয়া থার্মোনিউক্লিয়ার বোমা পরীক্ষা করে। তখন দেশটির রাষ্ট্রপতি কি জং উন উপস্থিত থেকে সে পরীক্ষা পর্যবেক্ষণ করেন। পরমাণু হামলা চালানোর ক্ষমতা উত্তর কোরিয়ার আছে। এটি প্রমাণ করতে উত্তর কোরিয়া তার ক্ষেপণাস্ত্রের মাথায় পরমাণু বোমা প্রতিস্থাপন করে।
পরমাণু পরীক্ষার জন্য উত্তর কোরিয়া ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ। এরপর দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র মিলে যৌথ সামরিক মহড়া চালায়। সাম্প্রতিক এটি সবচেয়ে বড় সামরিক মহড়া। এই মহড়ায় অংশ নেয় দক্ষিণ কোরিয়ার ৩ লক্ষ সৈন্য ও যুক্তরাষ্ট্রের ১৫ হাজার সৈন্য।
উত্তর কোরিয়া এই সামরিক মহড়া বন্ধে পরমাণু বোমা হামলার হুমকি দিয়েছিল। কিন্তু সে হামলা যে উত্তর কোরিয়ার ফাকা বুলি। তা বুঝে ফেলে দক্ষিণ কোরিয়া। এসব হুমকি উপেক্ষা করে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র সামরিক মহড়া চালায়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *