Connect with us

আন্তর্জাতিক

খাবারের জন্য ‘দেহ’ বিক্রি করছেন মার্কিন তরুণীরা

Published

on

us-girlডয়চে ভেলের প্রতিবেদন
পেটের ক্ষুধা যখন অসহনীয় হয়ে ওঠে, তখন সেটা নিবারণে সম্ভাব্য সবকিছু করছেন মার্কিন তরুণ-তরুণীরা। নতুন এক গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের গরিব পরিবারের তরুণীরা নিজের এবং অনেক সময় পরিবারের ক্ষুধা মেটাতে দেহ ‘বিক্রি’ করছেন।

বিশ্বের অন্যতম ধনী দেশের করুণ দশা!
বিশ্বের অন্যতম ধনী দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। তা সত্ত্বেও দেশটি সকল নাগরিকের নূন্যতম চাহিদা মেটাতে পারছে না। সে দেশের গরিব পরিবারের তরুণ-তরুণীরা খাদ্যের জন্য মাঝেমাঝে এত দিশেহারা হয়ে যায় যে চুরি, মাদক বিক্রি এমনকি দেহ ব্যবসাতেও জড়িয়ে যাচ্ছে। ওয়াশিংটন ভিত্তিক আরবান ইন্সটিটিউটের (ইউআই)-এর এক গবেষণায় জানা গেছে এই তথ্য।

‘মনে হয় নিজেকে বিক্রি করছি’
একটু গরম খাবার পাওয়ার আশায় যৌনকর্মে লিপ্ত হওয়া পোর্টল্যান্ডের এক তরুণী ইউআই-এর গবেষকদের বলেছেন, ‘‘মনে হয় নিজেকেই বিক্রি করছি। কিন্তু অর্থ বা খাবার পেতে আপনি যা দরকার তাই করবেন।’’ গত তিন বছরে ১৩ থেকে ১৮ বছর বয়সি ১৯৩ তরুণ-তরুণীর সঙ্গে আলাপ করেছেন গবেষকরা।

খাদ্য অনিরাপত্তায় ভুগছে প্রায় সত্তর লাখ টিনএজার
গবেষকরা সাম্প্রতিক আদমশুমারির ফলাফল উদ্বৃত করে জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে ১০ থেকে ১৭ বছর বয়সি ৬৮ লাখের মতো তরুণ-তরুণী নিয়মিত পর্যাপ্ত খাবার পাচ্ছে না। তাদের মধ্যে ৩০ লাখ খাদ্য নিরাপত্তাহীনতাহীনতায় ভুগছে।

লেখাপড়ার চেয়ে কাজে মনোযোগী
গরিব ঘরের ছেলেমেয়েরা নিজের এবং পরিবারের খাদ্য চাহিদা মেটাতে লেখাপড়ার চেয়ে কাজের দিকে বেশি মনোযোগী হতে বাধ্য হচ্ছে। কিন্তু অভিজ্ঞতায় ঘাটতি থাকায় গরিব ঘরের অনেক তরুণী অন্য কাজ না পেয়ে দেহব্যবসায় জড়াচ্ছে বলে গবেষকরা জানিয়েছেন।

ভিন্ন এক ‘ডেটিং’
না, ভালোবেসে নয়, বরং রাতের বেলা পেট পুরে খাওয়ার আশায় অনেক সময় নিজের থেকে বেশি বয়সের পুরুষের শয্যাসঙ্গী হচ্ছেন তরুণীরা। এক্ষেত্রে শর্ত হচ্ছে, ‘‘যদি তুমি আমার সঙ্গে সেক্স করতে চাও, তবে আগে রাতের খাবার খাওয়াতে হবে।’’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে গরিবদের জন্য বিনামূল্যের ফুডব্যাংক থাকলেও অনেকে, বিশেষ করে অপ্রাপ্তবয়স্করা অনেক সময় সেই সুযোগ থেকে বঞ্চিত থেকে যায়। ফলে খাদ্যের আশায় ‘বিকল্প’ খুঁজতে হয় তাদের।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *